ঢাকা, সোমবার, ১১ ফাল্গুন ১৪২৬, ২৪ ফেব্রুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

পেছাল বইমেলা, উদ্বোধন ২ ফেব্রুয়ারি

নিজস্ব প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০১-১৯ ৬:১৪:০৩ পিএম     ||     আপডেট: ২০২০-০১-২০ ৩:৪৯:২৬ পিএম
ফাইল ফটো

অমর একুশে বইমেলা একদিন পেছানো হয়েছে। এবার বইমেলার উদ্বোধন হবে ২ ফেব্রুয়ারি।

বাংলা একাডেমির মহাপরিচালক হাবিবুল্লাহ সিরাজী জানিয়েছেন, সিটি নির্বাচনের কারণে বইমেলা একদিন পিছিয়েছে।  ২ ফেব্রুয়ারি বিকেল ৩টায় প্রধানমন্ত্রী মেলার উদ্বোধন করবেন। এছাড়া অতিথি থাকবেন পশ্চিমবঙ্গের কবি শঙ্খ ঘোষ এবং মিসরের লেখক, গবেষক ও সাংবাদিক মোহসেন আল-আরিশি।

প্রতি বছর ফেব্রুয়ারির প্রথম দিন থেকেই শুরু হয় বইমেলা। এই দিনেই প্রধানমন্ত্রী মেলার উদ্বোধন করে থাকেন। এ বছরও ১ ফেব্রুয়ারি থেকেই বইমেলা শুরুর সবকিছু চূড়ান্ত ছিল। তবে ঢাকার দুই সিটি করপোরেশনের নির্বাচনের তারিখ নিয়ে শুরু হয় জটিলতা। এ কারণে একদিন পিছিয়ে বইমেলা।

২ ফেব্রুয়ারি বইমেলা উদ্বোধনের পর বিকেল ৫টা থেকে সবার জন্য খুলে দেওয়া হবে। ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত কর্মদিবসগুলোতে প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত খোলা থাকবে মেলা। ছুটির দিনগুলোতে মেলা খুলবে সকাল ১১টায়। ২১ ফেব্রুয়ারি সকাল ৮টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত বইমেলা চলবে।

এবারের বইমেলা অন্য যে কোনোবারের চেয়ে আরো বিস্তৃত পরিসরে আয়োজন করা হবে। সাড়ে সাত লাখ বর্গফুট জায়গা নিয়ে এবারের মেলা হবে। একই সঙ্গে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে এবারের মেলা উৎসর্গ করা হয়েছে তাকে।

এবার মেলায় ৪০টি নতুন প্রকাশনা সংস্থা বেড়ে হয়েছে ৪১০টি। এর মধ্যে প্যাভিলিয়ন ২৩টির স্থলে হয়েছে ৩৪টি। বাড়ছে শিশু চত্বরের আয়তনও। মেলায় টিএসসি ও দোয়েল চত্বর উভয়দিক দিয়ে দুটি মূল প্রবেশপথ, বাংলা একাডেমি প্রাঙ্গণে তিনটি পথ, সোহরাওয়ার্দী উদ্যানে প্রবেশ ও বাইরের মোট ছয়টি পথ থাকবে।

 




ঢাকা/ইয়ামিন/সাইফ