Risingbd Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ০৬ মার্চ ২০২১ ||  ফাল্গুন ২১ ১৪২৭ ||  ২১ রজব ১৪৪২

প্রণোদনা ঋণ পরিশোধের ৬ মাস সময় বাড়লো

বিশেষ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০০:১৬, ২৪ ফেব্রুয়ারি ২০২১   আপডেট: ০০:৩৪, ২৪ ফেব্রুয়ারি ২০২১
প্রণোদনা ঋণ পরিশোধের ৬ মাস সময় বাড়লো

করোনভইরাসের নেতিবাচক প্রভাব মোকাবেলার লক্ষ্যে সচল রপ্তানিমূখী শিল্প প্রতিষ্ঠানের শ্রমিক-কর্মচারীদেও বেতন-ভাতা দেওয়ার জন্য আর্থিক প্রণোদনাপ্যাকেজের আওতায় দেওয়া ঋণ পরিশোধের সময়সীমা ৬ মাস বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার।

সোমবার (২২ ফেব্রুয়ারি) ইস্যুকরা এ সংক্রান্ত একটি পরিপত্র মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) জারি করেছে অর্থমন্ত্রণালয়ের অর্থ বিভাগ।

উপসচিব মোহাম্মদ আনিসুজ্জামান স্বাক্ষরিত পরিপত্রে বলা হয়েছে,রপ্তানি বানিজ্যেও উপর নভেল করোনাভইরাসের নেতিবাচক প্রভাব মোকাবেলায় রপ্তানিমূখী এবং সচল শিল্প প্রতিষ্ঠানে কর্মরত শ্রমিক-কর্মচারীদের বেতন-ভাতা দেওয়ার জস্য আর্থিক প্রণোদনা প্যাকেজের আওতায় দেওয়া ঋণ পরিশোধের সময়সীমা পুনঃনির্ধারনের সিদ্ধান্ত হয়েছে।

ক. ঋণ গ্রহিতা শিল্প প্রতিষ্ঠানগুলোকে ১ মার্চ ২০২১ থেকে আরও ৬ মাস গ্রেস পিরিয়ড দেওয়া যেতে পারে।

খ. মোট ১২ মাস গ্রেস পিরিয়ড ছাড়া ১৮টি মাসিক কিস্তিতে ঋণ পরিশোধের শর্ত বহাল থাকবে এবং এর আগের অন্যান্য শর্তাবলী অপিরবর্তিত থাকবে।

বর্ণিত প্রেক্ষাপটে, উল্লেখিত বিষয়গুলো অন্তর্ভূক্ত করে বিদ্যমান নীতিমালা সংশোধন করে পরবর্তী প্রয়োজনীয় কার্যক্রম গ্রহনের কথা বলা হয়েছে পরিপত্রে।

গত বছর ২৬ মার্চ জাতির উদ্দেশে দেয়া ভাষণে প্রধানমন্ত্রী করোনার ক্ষতি মোকাবেলায় রফতানিমুখী খাতকে ৫ হাজার কোটি টাকা প্রণোদনা দেয়ার ঘোষণা দিয়ে ছিলেন। সে সময়  ব্যবসায়ী সংগঠনের নেতারা প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানিয়ে ছিলেন।

ঢাকা/হাসনাত/নাসিম

সর্বশেষ

পাঠকপ্রিয়