ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

প্রথম দিনের প্রথম সেশন আমাদের শেষ করেছে: সাকিব

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:০৭, ১৯ জুন ২০২২   আপডেট: ০০:৫০, ২০ জুন ২০২২
প্রথম দিনের প্রথম সেশন আমাদের শেষ করেছে: সাকিব

অধিনায়ক সাকিব আল হাসানের তৃতীয় যাত্রা শুরু হলো ৭ উইকেটের হার দিয়ে। অ্যান্টিগা টেস্ট শেষে হারের কারণ বলতে গিয়ে সাকিব ব্যাটিং ব্যর্থতাকেই ইঙ্গিত করেছেন। তবে বাংলাদেশ অধিনায়ক নির্দিষ্ট করে প্রথম দিনের প্রথম সেশনের কথা উল্লেখ করেছেন। তার মতে এই সেশনের ব্যর্থতা বাংলাদেশকে ডুবিয়েছে। 

অ্যান্টিগা টেস্টের প্রথম সেশন ভুলে যেতে চাইবে বাংলাদেশ। ১৬ রানে তিন উইকেট হারানোর পর তামিম-লিটন প্রতিরোধ গড়েন। পানি পানের বিরতির পর আবার ৭ বলের ব্যবধানে ৩ উইকেট হারায় বাংলাদেশ। ১৫ ওভারে ৬ উইকেট হারায় মাত্র ৪৫ রানে। বাংলাদেশের চার ব্যাটসম্যান আউট হন শূন্যরানে। তামিম ২৯ ও লিটন করেন ১২ রান।

এরপর জুটি গড়েন সাকিব আল হাসান ও মেহেদি হাসান মিরাজ। দুজনে ৬০ বলে ৩১ রান যোগ করে বিপর্যয় সামাল দেন। শেষ পর্যন্ত সাকিবের ফিফটিতে ১০৩ রান করে বাংলাদেশ। প্রথম ইনিংসে এই কম রানই পিছিয়ে দিয়েছে বাংলাদেশকে।

সাকিব বলেন, ‘টস একটা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। তবে আমাদের সেরাটা দেওয়া প্রয়োজন ছিল। ৬ উইকেট হারিয়ে লাঞ্চে যাওয়াটা ভালো কিছু নয়। এই প্রথম সেশন আমাদের ম্যাচ শেষ করে দিয়েছে।’

শুধু তাই নয় তৃতীয় দিন প্রথম সেশনেও প্রায় একই কাণ্ড ঘটেছিল। ওয়েস্ট ইন্ডিজের থেকে ১২২ রান দূরে থেকে তৃতীয় দিন শুরু করেছিল বাংলাদেশ। দিনের প্রথম সেশনে ৪৫ রানে ৪ উইকেট হারিয়ে বিপাকে পড়ে বাংলাদেশ। জাগে ইনিংসে হারের শঙ্কা। এরপর সাকিব আল হাসান-নুরুল হাসান সোহানের শতাধিক (১২৩) রানের জুটিতে ইনিংস হার থেকে রক্ষা পায় বাংলাদেশ। ফিফটি করেন সাকিব (৬৩)-সোহান (৬৪) দুজনেই। কিন্তু চ্যালেঞ্জিং লক্ষ্য দেওয়া সম্ভব হয়নি।

অথচ তৃতীয় দিনের প্রথম সেশনের শুরুটা হয়েছিল দারুণ। প্রথম আধঘন্টায় কোনো উইকেট পড়েনি। নাজমুল হোসেন শান্ত ও মাহমুদুল হাসান জয় খেলছিলেন নিখুঁত। উইকেটও ছিল ব্যাটিং ফ্রেন্ডলি। হঠাৎ করেই যেন ছন্দপতন। কাইল মায়ার্সের বলে খোঁচা দিয়ে ফেরেন শান্ত (১৭)। এরপর মুমিনুল হক এসেও হাল ধরতে পারেননি (৪)। ধারবাহিকভাবে ব্যর্থ সদ্য সাবেক অধিনায়ক। লিটন দাস (১৭) ফেরেন অহেতুক শট খেলতে গিয়ে। আর লাঞ্চের ঠিক আগে ধাক্কা খায় ওপেনিংয়ে নেমে থিতু হওয়া মাহমদুল হাসান জয়ের (৪২)  উইকেট হারিয়ে। এই সেশনে বাংলাদেশ ৪ উইকেট হারিয়ে ৬৫ রান করে।

মূলত প্রথম ও তৃতীয় দিন এই দুই সেশনে বিব্রতকর ব্যাটিংয়ের খেসারত দিতে হয়েছে চতুর্থ দিনের শুরুতেই। ২৬ মিনিট না যেতেই হারতে হয় ৭ উইকেটে। বোলারদের সাফল্যে পুড়িয়েছে স্কোরবোর্ডে কম রান থাকার আক্ষেপে। গতকাল শেষ বিকেলে খালেদ প্রথম দুই ওভারে ৩ রান দিয়ে নেন ৩ উইকেট।

এর আগে প্রথম ইনিংসে উইন্ডিজকে ২৬৫ রানে আটকে রাখার অবদানও বোলারদের। মিরাজ নিয়েছিলেন ৪ উইকেট। কিন্তু ব্যাটসম্যানদের ব্যর্থতায় আড়ালে পড়ছে বোলারদের সাফল্য।

সাকিব মনে করেন, ‘ব্যাটিং ধসের কারণে বোলাররা সহায়তা পাচ্ছেন না। আমাদের বেশি ব্যাটিং ধস হচ্ছে। এটা বোলারদের জন্য সহায়ক না। সব বোলারই দুর্দান্ত বোলিং করেছে।’

রিয়াদ/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়