ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

প্রফেসর ডা. মোহাম্মদ আলীকে সংবর্ধনা দিলো বিআরবি হাসপাতাল

|| রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৩১, ১৪ জুন ২০২২  
প্রফেসর ডা. মোহাম্মদ আলীকে সংবর্ধনা দিলো বিআরবি হাসপাতাল

সুইজারল্যান্ডের জেনেভায় অনুষ্ঠিত ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন (WHO) এবং ওয়ার্ল্ড হেপাটাইটিস এলায়েন্স (WHA) ওয়ার্ল্ড হেপাটাইটিস সামিট-২০২২ এ অংশগ্রহণ করায় প্রফেসর ডা. মোহাম্মদ আলী’কে সংবর্ধনা দিয়েছে বিআরবি হাসপাতাল। 

বিআরবি হাসপাতালের পক্ষ হতে প্রফেসর ডা. মোহাম্মদ আলীকে সংবর্ধনা প্রদান করেন বিআরবি গ্রুপের সম্মানিত পরিচালক মফিজুর রহমান ও হাসপাতালের কনসালটেন্টবৃন্দের পক্ষ থেকে ফুলেল শুভেচ্ছা দেন প্রফেসর ডা. গুলশান আরা ও ডা. কাজী ফয়েজা আক্তার। 

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডিএমএস ও সিইও (ভারপ্রাপ্ত) ডা. মো. মনসুর আলী। সংবর্ধনা অনুষ্ঠানে বিআরবি হাসপাতালের বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান ও সম্মানিত কনসালটেন্ট, মেডিক‌্যাল অফিসার, সিনিয়র স্টাফ নার্স এবং হাসপাতালের অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সম্প্রতি ওয়ার্ল্ড হেপাটাইটিস এলায়েন্স’র (WHA) আমন্ত্রণে বাংলাদেশের হেপাটোবিলিয়ারী পেনক্রিয়াটিক সার্জারির পথিকৃৎ ও দেশের প্রথম সফল লিভার ট্রান্সপ্লান্ট সার্জন ও ন্যাশনাল লিভার ফাউন্ডেশন অব বাংলাদেশের প্রতিষ্ঠাতা এবং বিআরবি হাসপাতালে হেপাটোবিলিয়ারি এবং পেনক্রিয়াটিক বিভাগের প্রধান প্রফেসর মোহাম্মদ আলী সামিটে অংশগ্রহণ করেন। 

এই সামিটে প্রফেসর ডা. মোহাম্মদ আলী বাংলাদেশে হেপাটাইটিস ভাইরাসের প্রকোপ, সংক্রমণ এবং প্রতিরোধে করণীয় সম্পর্কে বক্তব্য দেন। মা থেকে শিশুদের মধ্যে সংক্রমণ এবং প্রতিরোধ ও বাংলাদেশে শিশুদের হেপাটাইটিস-বি টিকা প্রদান নিয়ে দু’টি সেশনে লেকচার দেন। 

এ ছাড়া বাংলাদেশে ব্যাপক আকারে হেপাটাইটিস টিকা দেওয়ার জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার দৃষ্টি আকর্ষণ করেন তিনি। তিনি রোহিঙ্গা শরণার্থীদের হেপাটাইটিস-বি ও সি সংক্রমণ সংক্রান্ত ন্যাশনাল লিভার ফাউন্ডেশন কর্তৃক আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত স্টাডির ফলাফল বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে অবহিত করেন। এই বিশাল শরণার্থীদের হেপাটাইটিস নিয়ন্ত্রণে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সহযোগী বিভিন্ন সংস্থাকে অবহিত করেন।

ডা. মোহাম্মদ আলী সামিটে বাংলাদেশ সরকারের চিকিৎসা খাতে বিভিন্ন সফলতার বর্ণনা ও ভূয়সী প্রশংসা করেন। ‍এ ছাড়া এসডিজি ২০৩০ বাস্তবায়ন এবং হেপাটাইটিস ভাইরাস নির্মূল করা হবে বলে আশা প্রকাশ করেন।

ঢাকা/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়