ঢাকা, বুধবার, ২৫ চৈত্র ১৪২৬, ০৮ এপ্রিল ২০২০
Risingbd
সর্বশেষ:

প্রবাসীদের জন্য দুদকের নতুন হটলাইন

জ্যেষ্ঠ প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০২-২৩ ৫:৩৫:৫৯ পিএম     ||     আপডেট: ২০২০-০২-২৪ ৮:১৬:১১ এএম

বিভিন্ন দেশে অবস্থানরত প্রবাসী বাংলাদেশিদের অভিযোগ ও অনিয়মের কথা শুনতে নতুন হটলাইন চালু করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক) ।

প্রবাসীদের জন্য দুদকের নতুন হটলাইন নম্বর হচ্ছে +৮৮০৯৬১২১০৬১০৬। এই নম্বরে অফিস চলাকালে বাংলাদেশি সময় সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত ফোন কল করে সরাসরি তারা অভিযোগ জানাতে পারবেন।

এর আগে গত ১৮ ফেব্রুয়ারি প্রবাসীদের জন্য সাময়িক ব্যবস্থা হিসাবে দুদকের পরিচালক (জনসংযোগ) প্রনব কুমার ভট্টাচার্য্যের মোবাইল ফোন নম্বরটিতে ওই সুবিধা দেওয়া হয়েছিল। এবারে স্থায়ীভাবে শুধুমাত্র প্রবাসীদের জন্য নতুন হটলাইন নম্বর চালু করলো সংস্থাটি।

এ বিষয়ে প্রনব রাইজিংবিডিকে বলেন, আজ থেকে বিভিন্ন অনিয়ম-দুর্নীতির বিষয়ে প্রবাসীদের অভিযোগ জানানোর জন্য কমিশনের হটলাইনে আর্ন্তজাতিক ‘কল ইনকামিং সার্ভিস’ চালু করা হয়েছে। ফলে এখন থেকে প্রবাসীরা সহজেই ফোন কল করে সরাসরি তাদের অভিযোগ জানাতে পারবেন।

প্রবাসীদের অভিযোগ গ্রহণের উদ্যোগে এরই মধ্যে ব্যাপক সাড়া পেয়েছে দুদক। গত কয়েকদিনে অস্ট্রেলিয়া, ফ্রান্স, ব্রিটেন, সৌদি আরব, আরব আমিরাত, কুয়েত, কাতার, মালোয়েশিয়াসহ বিভিন্ন দেশে বসবাসরত বাংলাদেশি প্রবাসীদের শতাধিক ফোন কল পাওয়া যায়। এসব ফোনকলের অধিকাংশই প্রবাসীদের জায়গা-জমি, দোকান-পাট, এলাকার আইন-শৃঙ্খলা, ট্রাভেল এজেন্সির অনিয়ম এবং আকামা সংক্রান্ত।

অধিকাংশ অভিযোগই দুদক আইনের তফসিলভুক্ত নয় । তবুও প্রবাসীদের সাথে দুদক থাকবে বলে জানিয়েছে সংস্থাটি।

২০১৭ সালের ২৭ জুলাই হটলাইন-১০৬ চালু হয়। যেখানে সারাদেশের মানুষ দুদকের তফসিলভুক্ত দুর্নীতির বিষয়ে অভিযোগ করেন। এর ভিত্তিতেই প্রতিদিন বিভিন্ন অভিযানে অংশ নেয় দুদকের এনফোর্সমেন্ট টিম।

পড়ুন: মালয়েশিয়ার শ্রমবাজার খুলছে

ঢাকা/এম এ রহমান/সাজেদ