ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

প্রবাসীদের সমস্যা সমাধানে কাজ করছে সরকার: পররাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:২২, ১৯ আগস্ট ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
প্রবাসীদের সমস্যা সমাধানে কাজ করছে সরকার: পররাষ্ট্রমন্ত্রী

প্রবাসীদের ভিসার মেয়াদ নিয়ে চিন্তা না করতে বললেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন এমপি।

একই সঙ্গে করোনা সংকটে খুব বেশি বাধ্য না হলে প্রবাসীদের দেশে না ফেরার আহ্বানও তিনি জানিয়েছেন।

বুধবার (১৯ আগস্ট) সকালে সিলেট জেলা প্রশাসক কার্যালয় চত্বরে স্থাপিত বঙ্গবন্ধুর ম্যুরাল উদ্বোধন শেষে সাংবাদিকদের এক প্রশ্নে তিনি এ কথা জানান।

এসময় তিনি বলেন, ‘করোনায় বিদেশে অনেক প্রবাসী সমস্যায় রয়েছেন। তবে এই আপদকালীন সময় চলে যাবে। তখন প্রবাসীদের অবস্থা এতো খারাপ থাকবে না। ভিসার মেয়াদ নিয়ে তাদের চিন্তার কোন কারণ নেই। বিনা খরচে ভিসা অটোমেটিক রিনিউ হবে।’
অপর প্রশ্নে তিনি বলেন, ‘করোনা সংকটের কারণে দেশে আটকে পড়া প্রবাসীরা এখন ফিরতে শুরু করেছেন। তবে কয়েকটি দেশ নতুন নতুন আইন জারি করে কিছুটা সমস্যা করছে।’

এর মধ্যে সংযুক্ত আরব আমিরাত সরকার নতুন আইন করেছেন এ জানিয়ে পররাষ্ট্র মন্ত্রী জানান, শুধু ভিসার মেয়াদ থাকলেই প্রবাসীরা ফিরে যেতে পারবেন না। এজন্য প্রয়োজন হবে কফিলের (নিয়োগ কর্তা) গ্রিন সিগন্যাল। নতুন এই আইনের কারণে কিছু প্রবাসীকে ফিরিয়ে দেওয়া হয়েছে। ভিসার মেয়াদ থাকার পরও তারা সে দেশে ফিরে যেতে পারছেন না। তবে এই সমস্যা সমাধানে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে কাজ চলছে বলেও জানান মন্ত্রী।’

ভারতের পররাষ্ট্র সচিবের বাংলাদেশ সফর প্রসঙ্গে মন্ত্রী বলেন, ‘কোভিড-১৯ মোকাবিলায় পারস্পরিক সহযোগিতা এবং এর ভ্যাকসিন কিভাবে দ্রুত আমরা পেতে পারি-সেই ব্যাপারে আলোচনা করতে মূলত ভারতীয় পররাষ্ট্র সচিব বাংলাদেশে এসেছেন।এছাড়া দুই দেশের মধ্যে স্বার্থ সংশ্লিষ্ট অনেক বিষয় রয়েছে। করোনা পরবর্তীতে ব্যবসা বাণিজ্য শুরু হচ্ছে। এই অবস্থায় কিভাবে দ্বিপাক্ষিক বাণিজ্য বৃদ্ধি করবো-সে বিষয়েও আলোচনা হবে।’

এর আগে মন্ত্রী বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন। পরে জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে আলোচনা সভায় যোগ দেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন—  সিলেটের বিভাগীয় কমিশনার মো. মশিউর রহমান এনডিসি, সিলেট এমএজি ওসমানী মেডিক‌্যাল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. ইউনুছুর রহমান, সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম, আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল প্রমুখ।

এদিকে, করোনা আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করা সিলেট সিটি করপোরেশনের সাবেক মেয়র ও আওয়ামী লীগের কেন্দ্রীয় সদস্য বদর উদ্দিন আহমদ কামরানের কবর জিয়ারত করেছেন পররাষ্ট্রমন্ত্রী। বেলা ১২টার দিকে তিনি নগরের মানিকপীর (রহ.) সিটি কবরস্থানে কামরানের কবর জিয়ারত করেন।

উল্লেখ্য, প্রায় ৫ মাস পর মঙ্গলবার বিকেলে সিলেট সফরে আসেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। সর্বশেষ মার্চের শুরুর দিকে সিলেট সফরে এসেছিলেন তিনি।

বুধবার বিকেল ৩টায় তিনি সিলেট সিটি করপোরেশন আয়োজিত ‘আগামীর সিলেট’ প্রকল্প সংক্রান্ত আলোচনা সভা এবং বিকেল ৫টায় জাতীয় শোক দিবসের দোয়া মাহফিলে যোগদান করবেন।

সফরের শেষ দিন বৃহস্পতিবার (২০ আগস্ট) সকাল ১০টায় সিলেটের গোয়াইনঘাট উপজেলার রাতারগুলে নির্মিত অর্গানিক এগ্রোটেকনোলজি পার্ক এবং রিসোর্টের উদ্বোধন অনুষ্ঠান এবং বেলা ১১টায় সদর উপজেলার বিমানবন্দর বাইশটিলা এলাকায় জলাশয়ে মাছের পোনা অবমুক্তকরণ অনুষ্ঠানে যোগ দেবেন। পরে দুপুর ১২টায় সড়কপথে মৌলভীবাজারের উদ্দেশ্যে রওয়ানা হবেন পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন। সেখানে একটি অনুষ্ঠানে যোগদান শেষে একইদিন বিকেল ৩টায় সড়কপথেই রাজধানী ঢাকার উদ্দেশ্যে মৌলভীবাজার ত্যাগ করবেন বলে সফর সূচিতে উল্লেখ রয়েছে।

নোমান/বুলাকী

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়