ঢাকা     শনিবার   ১৯ সেপ্টেম্বর ২০২০ ||  আশ্বিন ৪ ১৪২৭ ||  ৩০ মহরম ১৪৪২

প্লে স্টোর থেকে ১০০ চীনা অ্যাপ অপসারণ করল গুগল

মোখলেছুর রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:২৬, ২৮ এপ্রিল ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
প্লে স্টোর থেকে ১০০ চীনা অ্যাপ অপসারণ করল গুগল

প্রতীকী ছবি

মোখলেছুর রহমান : সাইবার আক্রমণ আশঙ্কায় এবং ব্যবহারকারীদের তথ্য চুরি হওয়ার সম্ভাবনা থাকায় এক চীনা কোম্পানির ১০০ অ্যাপ প্লে স্টোর থেকে মুছে ফেলেছে গুগল। ডিও গ্লোবাল নামের এই কোম্পানির অ্যাপগুলো প্রায় ৬০০ মিলিয়ন বার ইনস্টল করা হয়েছে। আর এই কোম্পানিটির আংশিক মালিক চিনের সর্ববৃহৎ সার্চ ইঞ্জিন বাইডু। বাইডু কোম্পানিটির ৩৪% শেয়ারের মালিক।

ডিও গ্লোবাল এর তৈরি ৪৬টি অ্যাপ ইতিমধ্যে প্লে স্টোর থেকে সরিয়ে ফেলা হয়েছে এবং ডিও গ্লোবালের সকল অ্যাপ অপসারণের পাশাপাশি এই চীনা কোম্পানিটিকে নিষিদ্ধ করার পরিকল্পনা করেছে গুগল।

গুগলের একজন মুখপাত্র জানান, ‘আমরা প্রতিনিয়ত প্লে স্টোরে থাকা অ্যাপগুলোর উপর সক্রিয়ভাবে তদন্ত করে থাকি যে, এই অ্যাপগুলোর মাধ্যমে সাইবার আক্রমণ আশঙ্কা বা ব্যবহারকারীদের তথ্য চুরি হওয়ার কোনো সম্ভাবনা রয়েছে কিনা। এবং যখনই আমরা এ ধরনের কোনো আশঙ্কা দেখতে পাই, আমরা তৎক্ষণাৎ সেই অ্যাপগুলোর অ্যাডমব মনিটাইজেশন বন্ধ করে দেই। পরবর্তীতে সেই অ্যাপ ডেভেলপকারীর প্লে স্টোরে অ্যাপ প্রকাশ করার ক্ষমতাও স্থগিত রাখি।’  

চীনা কোম্পানিটি দাবি করেছে, বর্তমানে তাদের অ্যাপগুলোর ২৫০ মিলিয়ন সক্রিয় ব্যবহারকারী রয়েছে। প্লে স্টোর থেকে চীনা অ্যাপের এই অপসারণ গুগলের সবচেয়ে বড় নিষেধাজ্ঞাগুলোর মধ্যে একটি হিসেবে চিহ্নিত হবে।

তথ্যসূত্র : গ্যাজেটস নাউ



রাইজিংবিডি/ঢাকা/২৮ এপ্রিল ২০১৯/ফিরোজ 

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়