RisingBD Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ২৪ অক্টোবর ২০২০ ||  কার্তিক ৯ ১৪২৭ ||  ০৭ রবিউল আউয়াল ১৪৪২

ফন্ডার সাহসী বক্তব্য

মারুফ খান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৪৫, ৩ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ফন্ডার সাহসী বক্তব্য

জেন ফন্ডা

বিনোদন ডেস্ক : মার্কিন অভিনেত্রী জেন ফন্ডা জানিয়েছেন, কিশোরী অবস্থান ধর্ষণ ও যৌন নিপীড়নের শিকার হয়েছিলেন তিনি।

এ প্রসঙ্গে দুবার অস্কারবিজয়ী ফন্ডা বলেন, ‘আমি ধর্ষণের শিকার হয়েছি, ছোটবেলায় যৌন নিপীড়নের শিকার হয়েছি এবং বসের সঙ্গে বিছানায় যেতে চাইনি বলে চাকরি থেকে বরখাস্তও হয়েছি।’

তিনি আরো বলেন, ‘আমি সব সময় মনে করতাম এটা আমার দোষ। হয়তো আমি কিছু ভুল করেছি অথবা বলেছি।’

‘রুম’ সিনেমার জন্য অস্কার জিতেছেন অভিনেত্রী ব্রী লারসন। এ সিনেমার গল্প ছিল একজন নারীকে ঘিরে যাকে একজন পুরুষ বছরের পর বছর আটকে রেখে যৌন নিপীড়ন করে। ব্রী লারসনের সঙ্গে  কথোপকথনের সময় জীবনের ভয়াবহ কিছু অভিজ্ঞতার কথা জানান ফন্ডা।

৭৯ বছর বয়সি ফন্ডা অনেকদিন ধরেই সমাজকর্মী হিসেবে কাজ করছেন। ২০০১ সালে তিনি কিশোর অবস্থায় গর্ভধারণ রোধ করতে ‘সেন্টার ফর অ্যাডলসেন্ট রিপ্রোডাকটিভ হেলথ’ নামের একটি ফাউন্ডেশন গঠন করেন। এছাড়া তিনি গ্লোবাল ভি-ডে আন্দোলনের সঙ্গেও জড়িত যা নারীদের উপর সহিংসতা রোধে কাজ করে।

ফন্ডা বলেন, ‘আমি জানি, যেসব যুবতী ধর্ষণের শিকার হয়, মাঝে মধ্যে বুঝতেও পারে না তারা ধর্ষিত হয়েছে। তারা মনে করে, তাদের না বলার ধরণটা ঠিক ছিল না। নারী আন্দোলনের সবচেয়ে বড় দিক হলো এটি বুঝতে শিখিয়েছে ধর্ষণ এবং যৌন নিপীড়ন আমাদের সমস্যা নয়। আমরা সহিংসতার শিকার হচ্ছি এবং তা উচিৎ নয়।’

তবে যৌন নিপীড়ন নিয়ে ফন্ডার এমন সাহসী বক্তব্য প্রথম নয়। এর আগে ২০১৪ সালে এ অভিনেত্রী জানিয়েছিলেন, তার মা ফ্রান্সেস ফর্ড সেমৌর ছোটবেলায় যৌন নিপীড়নের শিকার হয়েছিলেন এবং ৪২ বছর বয়সে আত্মহত্যা করেছিলেন। সে সময় এ অভিনেত্রীর বয়স ছিল ১২ বছর।



রাইজিংবিডি/ঢাকা/৩ মার্চ ২০১৭/মারুফ/তারা

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়