ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ফানুস উড়িয়ে বিশ্ব রেকর্ড গড়তে চায় বরগুনা

বরগুনা সংবাদদাতা  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৪১, ২৭ মার্চ ২০২১  
ফানুস উড়িয়ে বিশ্ব রেকর্ড গড়তে চায় বরগুনা

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও স্বল্পন্নোত দেশ থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হওয়ার উদযাপনে গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডসে নাম লেখাতে যাচ্ছে বরগুনা।

বিশ্বের সর্ববৃহৎ ফানুস ওড়ানোর মধ্য দিয়ে এই রেকর্ড গড়তে যাচ্ছে বরগুনা সাইন্স সোসাইটি। বরগুনা জেলা প্রশাসনের সহযোগিতায় ইতোমধ্যে সর্ববৃহৎ ফানুস বানানো শেষ  হয়েছে। এ উপলক্ষে শুক্রবার (২৬ মার্চ) সন্ধ্যায় জেলার বঙ্গবন্ধু কমপ্লেক্সে এক সংবাদ সম্মেলনের আয়োজন করে জেলা প্রশাসন। 

সংবাদ সম্মেলনে জেলা প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়, স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে পৃথিবীর সর্ববৃহৎ ফানুস উড়বে বরগুনার আকাশে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মরণে তৈরি ৫০ ফিট উচ্চতার ৩৪ ফুট ৮ ইঞ্চি প্রশস্ত এ সর্ববৃহৎ ফানুসের নাম রাখা হয়েছে ‘বিবি-২০২১’। গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডসে স্থান পাওয়ার লক্ষ্যে জেলা প্রশাসনের পৃষ্ঠপোষকতায় ফানুস তৈরি ও আকাশে ওড়ানোর দায়িত্ব নিয়েছে বরগুনা সায়েন্স সোসাইটি। 

সাইন্স সোসাইটির উপদেষ্টামণ্ডলীর সদস্য মো. জুলফিকার আমিন বাবু বলেন, ২৫ মার্চ বরগুনা সাইন্স সোসাইটির ১১ জন দক্ষ সদস্য ফানুস তৈরির কাজ শুরু করে। রোববার (২৮ মার্চ) সন্ধ্যায় বরগুনার সার্কিট হাউস মাঠে এ ফানুস ওড়ানো হবে। 

বরগুনা সাইন্স সোসাইটির সভাপতি আকিল আহম্মেদ বলেন, গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডসের তথ্যমতে এখন পর্যন্ত বিশ্বের সর্ববৃহৎ ফানুস উড়িয়েছে কলম্বিয়া। ৩৮ ফুট ৩ ইঞ্চি লম্বা এবং ৩২ ফুট ৯ ইঞ্চি প্রশস্তের ফানুসটি ওড়ানো হয় কলাম্বিয়া কাউকা বলিভার এলাকায়। ২০০৯ সালে ১১ জানুয়ারি জেসুস আলবার্টো নামের একজন ফানুসটি উড়িয়ে জায়গা করে নেন গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডসে। 

আকিল আহম্মেদ বলেন, ‘৪০ ফুট লম্বা ফানুস বানিয়েও আমরা সর্ববৃহৎ ফানুসের রেকর্ড গড়তে পারতাম। কিন্তু তা না করে স্বাধীনতার ৫০ বছরকে পৃথিবীর বুকে স্মরণীয় করে রাখতে ৫০ ফুট লম্বা ফানুস ওড়ানোর পরিকল্পনা নিয়েছি।’

বরগুনার জেলা প্রশাসক হাবিবুর রহমান বলেন, ‘আশা করছি, আমাদের এ উদ্যোগ সফল হবে। এর ফলে স্থানীয়রা আনন্দঘন পরিবেশ উপভোগ করতে পারবেন।’

জেলা প্রশাসক জানান, স্বাস্থ্যবিধি মেনে এবং সব নিরাপত্তা নিশ্চিত করে ২৮ মার্চ রাত সাড়ে ১০টায় বরগুনার সার্কিট হাউস মাঠে ফানুসটি ওড়ানো হবে। 


 

কাসেম/বকুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়