Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ১৯ অক্টোবর ২০২১ ||  কার্তিক ৩ ১৪২৮ ||  ১১ রবিউল আউয়াল ১৪৪৩

ফারইস্ট ইসলামী লাইফের এমডি হেমায়েত উল্লাহকে অপসারণের নির্দেশ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:০৫, ১৫ সেপ্টেম্বর ২০২১   আপডেট: ২১:০৬, ১৫ সেপ্টেম্বর ২০২১
ফারইস্ট ইসলামী লাইফের এমডি হেমায়েত উল্লাহকে অপসারণের নির্দেশ

বীমাকারী ও পলিসি গ্রাহকদের স্বার্থের জন্য ক্ষতিকর কর্মকাণ্ডসহ নানা আর্থিক অনিয়মের কারণে ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও মূখ্য নির্বাহী কর্মকর্তা (সিইও) মোহাম্মদ হেমায়েত উল্লাহকে অপসারণের নির্দেশ দিয়েছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)।

বুধবার (১৫ সেপ্টেম্বর) এ নির্দেশ দিয়েছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। পরিচালক মো. শাহ আলম স্বাক্ষরিত নির্দেশনাটি কোম্পানির চেয়ারম্যানের কাছে পাঠানো হয়েছে। 

নির্দেশনায় বলা হয়েছে, বীমা আইন ২০১০ এর ৫০ ধারা মোতাবেক বীমা পলিসি গ্রাহকের স্বার্থ নিশ্চিত করতে ফারইস্ট লাইফ ইন্স্যুরেন্সের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ হেমায়েত উল্লাহকে আগামীকাল বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) থেকে কোম্পানির মূখ্য নির্বাহী কর্মকর্তা (সিইও) পদ থেকে অপসারণ করা হলো।

তবে শর্ত থাকে যে, উক্ত অপসারণ মুখ্য নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ হেমায়েত উল্লাহকে কোম্পানির আর্থিক অনিয়ম ও অন্যান্য অনিয়মের দায় থেকে অব্যাহতি প্রদান করবে না। ভবিষ্যতে মুখ্য নির্বাহী কর্মকর্তা (সিইও) পদে দায়িত্বকালীণ সময়ে কোনোরকম অনিয়ম উদঘাটিত হলে তার সম্পূর্ণ দায় মোহাম্মদ হেমায়েত উল্লাহর ওপর পড়বে।

এদিকে, কোম্পানির জরুরি ও দৈনন্দিন কার্যক্রম পরিচালনার জন্য বীমা আইন ২০১০-এর ৮০(৪) মোতাবেক মূখ্য নির্বাহী কর্মকর্তার অব্যাহতির পর নিম্নপদের কর্মকর্তা চলতি দায়িত্ব প্রদান করবে। একই সঙ্গে বীমা আইন ২০১০ এবং মূখ্য নির্বাহী কর্মকর্তা নিয়োগ ও অপসারণ প্রবিধানমালা ২০১২ অনুসারে আগামী ৩ মাসের মধ্যে একজন যোগ্য মূখ্য নির্বাহী কর্মকর্তা নিয়োগের যাবতীয় কার্যক্রম সম্পন্ন করে অনুমোদনের জন্য নির্দেশ প্রদান করেছে আইডিআরএ।

নির্দেশনায় আরও বলা হয়েছে, অনেক দিন ধরে ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির সিইও হেমায়েতউল্লাহ কর্তৃক কোম্পানি পরিচালনার ক্ষেত্রে বিভিন্ন অনিয়ম, অব্যবস্থাপনা, আর্থিক অনিয়ম, বীমা পলিসি গ্রাহক ও বীমাকারীর স্বার্থে ক্ষতিকর ও পরিপন্থী কর্মকাণ্ডের তথ্য বিভিন্ন মাধ্যমে আইডিআরএ-এর দৃষ্টিতে এসেছে। 

বীমা গ্রাহকদের অভিযোগ অনিয়মের তথ্য প্রমাণাদিও আইডিআরএ-এর নিকট রয়েছে। এছাড়া মুখ্য নির্বাহী কর্মকর্তার বিরুদ্ধে জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জন করে তা নিজ ভোগদখলে রেখে এবং মিথ্যা তথ্য সম্বলিত তথ্য বিবরণী দাখিলের অভিযোগে দুর্নীতি দমন কমিশন (দুদুক) মামলা দাখিল করেছে। 

একই সঙ্গে তার বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করেছে বলে আইডিআরএ এর কাছে তথ্য রয়েছে। এসব নানা অনিয়মের কারণে ফারইস্ট লাইফ ইন্স্যুরেন্সের এমডি পদ থেকে মোহাম্মদ হেমায়েত উল্লাহকে অপসারণ করার নির্দেশ দিয়েছে আইডিআরএ।

উল্লেখ্য, শেয়ারবাজারে তালিকাভুক্ত ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্সের পরিচালনা পর্ষদ ভেঙ্গে দিয়ে সম্প্রতি নতুন ১০ জন স্বতন্ত্র পারচালক নিয়োগ দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।
 

ঢাকা/এনএফ/সনি

সর্বশেষ