ঢাকা     মঙ্গলবার   ২২ সেপ্টেম্বর ২০২০ ||  আশ্বিন ৭ ১৪২৭ ||  ০৪ সফর ১৪৪২

ফেসবুকের ভার্চুয়াল জগৎ

মো. রায়হান কবির || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৫৯, ৩০ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ফেসবুকের ভার্চুয়াল জগৎ

ফেসবুক দিন দিন তার বহুমাত্রিক উপযোগিতা দেখিয়ে যাচ্ছে। আর তার নিদর্শন হিসেবে প্রতিনিয়ত তার নানামুখী সেবা উম্মুক্ত করছে। সেই সূত্র ধরে সর্বশেষ সংযোজন হচ্ছে ভার্চুয়াল রিয়েলিটি বা ভিআর ওয়ার্ল্ড। যাকে ফেসবুক নাম দিয়েছে ‘হরিজন’।

ফেসবুকের চাওয়া হচ্ছে, মোবাইলে আপনি যতটা সময় কাটান, তার বেশিরভাগ সময় যাতে ফেসবুক সংশ্লিষ্ট অ্যাপে কাটান। এখন মানুষ ভার্চুয়াল জগৎ নিয়ে বেশি আগ্রহী। সামনের দিনগুলোতে হয়তো প্রতিযোগিতা চলবে ভার্চুয়াল জগৎ নিয়ে। তাই ফেসবুক সে রেসে টিকে থাকতে আগেভাগে নেমে পরেছে।

‘হরিজন’ নামের নতুন ভিআর-এ চ্যাট থেকে শুরু করে অন্যের সাথে গেমসও খেলা যাবে। এখানে নিজেকে একটি ভার্চুয়াল চরিত্র দেয়া যাবে। প্রথম অবস্থায় এটা কিভাবে ব্যবহার করতে হবে তা শেখানোর জন্য ‘গাইডস’ থাকবে। এই গাইডস ডেকে নিয়ম কানুন জানা যাবে।

ফেসবুক চাচ্ছে ২০২০ এর শুরুর দিকেই এটা উম্মুক্ত করতে। তবে তা সীমিত আকারে নির্দিষ্ট কিছু ব্যবহারকারীর জন্য। যদি সেটা সফলতা পায় তাহলে পরে এটা সবার জন্য খুলে দেয়া হবে। ফেসবুকের অকুলাস হেডসেটে এই ভিআর চলবে। যদিও ফেসবুকের অকুলাসের গ্রাফিক্স খুব একটা উন্নত না। তাই এখানে চরিত্রগুলো কার্টুনের মতো মনে হবে।

চলতি সপ্তাহে অকুলাস কানেক্ট ৬ ডেভেলপার কনফারেন্সে ‘হরিজন’ দেখায় ফেসবুক। ভিআর ওয়ার্ল্ডে যে যার মতো করে তার অ্যাভাটার ডিজাইন করতে পারবেন। অর্থাৎ আমরা শেয়ারইটে যে ধরনের অ্যাভাটার পাই, মানে রেডি অ্যাভাটার এখানে তার চেয়ে উন্নত থাকবে। ফলে ব্যবহারকারী রিয়েল এনভায়রনমেন্টের মজা পাবেন। স্যাম ম্যাকভিচ নামের এক রিপোর্টার যিনি আরস টেকনিকাতে কাজ করেন, তিনি এটা টেস্টে করে তার টুইটারে প্রতিক্রিয়া দিয়েছেন। তিনি লিখেন, ফেসবুক এই ভার্সনটিতে জোরদার কাজ করেছে। অ্যাপ, চ্যাট আর অ্যাভাটারের দারুন মিশ্রণ এটা।

হরিজন আসায় ফেসবুক তাদের বর্তমানের দুটো ভিআর বন্ধ করে দেবে অক্টোবরের ২৫ তারিখে। কেননা সামনে আসছে নতুন ভার্চুয়াল ওয়ার্ল্ড হরিজন। এখন ফেসবুকে মানুষ যে সময় অপচয় করে হরিজন আসলে কি হবে সেটাই দেখার বিষয়।  

 

ঢাকা/ফিরোজ   

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়