ঢাকা     শনিবার   ১৫ আগস্ট ২০২০ ||  শ্রাবণ ৩১ ১৪২৭ ||  ২৪ জ্বিলহজ্জ ১৪৪১

বন্ধু দিবস 

‘বন্ধুত্ব মানে স্বরবর্ণের সঙ্গে ব্যঞ্জনবর্ণের সম্পর্ক’  

বরাতুজ্জামান স্পন্দন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১৮, ২ আগস্ট ২০২০  
‘বন্ধুত্ব মানে স্বরবর্ণের সঙ্গে ব্যঞ্জনবর্ণের সম্পর্ক’  

‘বন্ধু’ এমন একটা শব্দ, যার সঙ্গে জড়িয়ে রয়েছে অনেক আবেগ, ভালোবাসা, আস্থা, ভরসা। বন্ধু সবার জীবনে খুবই অপরিহার্য একটা অঙ্গের মতো। 

রোববার (২ আগস্ট) বন্ধু দিবস। প্রতিবছর আগস্ট মাসের প্রথম রোববার বিশ্বের বিভিন্ন দেশের মতো আমাদের দেশেও পালন করা হয়ে থাকে বিশ্ব বন্ধু দিবস। 

এ দিবসে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বন্ধুত্ব ও বন্ধু নিয়ে তাদের ভাবনাগুলো জানতে চেষ্টা করেছেন গণ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মো. বরাতুজ্জামান স্পন্দন।

শামসুল আরেফিন, গণ বিশ্ববিদ্যালয়
আমার কাছে বন্ধুত্ব মানে একটা আবেগ, উচ্ছ্বাস আর ভালোবাসার নাম। আসলে বন্ধু নামক সম্পর্ককে কোনো সংজ্ঞায়ই সংজ্ঞায়িত করা সম্ভব নয়, বন্ধু বন্ধুই। বন্ধু তো সেই, যার সাথে আপনার ভেতরকার চাপানো শেষ কথাটুকুও শেয়ার করা যায়। বন্ধু তো সেই, যে কিনা আপনার সব ছেলেমানুষী উপভোগ করবে, যার সাথে আপনার আত্মার সম্পর্ক না থাকা সত্ত্বেও অনুভূতিটা যেন আত্মারই। 

বন্ধুত্ব তখনই সুন্দর হয়, যখন নির্দ্বিধায় আপনার মনকে উজাড় করে দিতে পারবেন তার কাছে। সারাদিন খুব ব্যস্ত থেকে আপনার বন্ধুর চায়ের আড্ডার ৫ মিনিটই যেন আপনার সারাদিনের সব ক্লান্তি দূর করে মনে সজীবতা ফিরিয়ে আনতে পারে, এ যেন এক স্বর্গীয় অনুভূতি। 

সাবিকুন্নাহার সুবর্না, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
‘বন্ধু মানে অন্ধকার পথে হঠাৎ আলোর ঝলকানি, বন্ধু মানে একটাই প্রতিজ্ঞা পাশেই আছি।’ 

বন্ধু বা বন্ধুত্ব হলো সামাজিক বন্ধন, আত্মার সম্পর্ক। সাধারণত আমরা সবাইকে বন্ধু বলে থাকি, কিন্তু সবাই প্রকৃত বন্ধু নয়। প্রকৃত বন্ধু সে, যে বিপদে-আপদে সবসময় পাশে থাকে। যদিও বন্ধুত্বের জন্য আলাদা কোনো দিনক্ষণ লাগে না। প্রতিটি দিনই তাদের জন্য সুন্দর। প্রতিক্ষণেই একে-অপরের পাশে থাকা।

বন্ধু শব্দটি ছোট হলেও এর গভীরতা অনেক। এর ব্যাপ্তি সীমাহীন। বন্ধুত্ব ব্যাপারটি সব সম্পর্কের ক্ষেত্রেই প্রয়োজন। বন্ধুত্ব সম্পর্ককে সহজ করে। বলে-কয়ে বন্ধুত্ব হয় না। মনের সঙ্গে মনের মিল হলেই শুধু সত্যিকারের বন্ধুত্ব গড়ে ওঠে। যেখানে অহংকার ও হিংসার কোনো স্থান নেই। বন্ধু বা বন্ধুত্ব এমন একটা বিষয়, যা অনেক ক্ষেত্রে জীবনের চেয়েও দামি হয়ে দাঁড়ায়। এমন নজির পৃথিবীতে বহু আছে। তবে, মনে রাখতে হবে সম্পর্কের ক্ষেত্রে পরিচর্যার কোনো বিকল্প নেই। অবহেলা যেকোনো সম্পর্ক নষ্ট করার জন্য যথেষ্ট। পৃথিবীর সব মানুষের বন্ধুত্ব অটুট থাকুক।

সায়মা মাহমুদ মুন, চট্টগ্রামে ভেটেরিনারি ও অ্যানিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়পার্থিব জীবনে কোনো মানুষ বন্ধু বা সঙ্গীর সাহচর্যের প্রভাব থেকে মুক্ত নয়। সঙ্গীহীন বা নিঃসঙ্গ জীবনে মানুষ অতিষ্ঠ হয়ে ওঠে। তাই জীবনে প্রয়োজন বিশ্বস্ত বন্ধু, সহযোগী। বন্ধুত্বের গল্পটি অনেকটা স্বরবর্ণের এবং ব্যঞ্জনবর্ণের মতোই। সাদা পৃষ্ঠায় কলম-কালির মাখামাখিতে এক অদ্ভুত সম্পর্ক তাদের। বর্ণের সাথে বর্ণের বন্ধনের নামই যে বন্ধু। এটি এমন এক অনুভূতি, যার অস্তিত্বহীনতা আপনার অস্তিত্বকে মূল্যহীন করে তুলে ভীষণভাবে।

ভালোবাসা, দুষ্টুমি, খুনসুটি, মান-অভিমানের অপূর্ব এক সংযোগ এই বন্ধুত্ব। বন্ধুত্বের কোনো বয়স হয় না। যেকোনো সময় যে কারো সাথে বন্ধুত্ব সৃষ্টি হতে পারে। বন্ধুত্ব সম্পর্কে অনেক মনীষী অনেক কিছু বলে গেছেন। 

রবীন্দ্রনাথের মতে, প্রেম মন্দির ও বন্ধুত্ব বাসস্থান। মন্দির হতে যখন দেবতা চলিয়া যায়, তখন সে আর বাসস্থানের কাজে লাগিতে পারে না, কিন্তু বাসস্থানে দেবতা প্রতিষ্ঠা করা যায়।’ মনীষী নিটসে বলেছেন, বিশ্বস্ত বন্ধু হচ্ছে ছায়ার মতো। যে খুঁজে পেলো, সে একটা গুপ্তধন পেলো।’

সাখাওয়াত হোসেন, ফিরোজ মিয়া সরকারি কলেজ
রক্তের সম্পর্কের উর্ধ্বে গিয়ে আত্মার যে সম্পর্ক হয়, তাই বন্ধুত্ব। যেখানে নেই কোনো নিয়মের বাঁধা। নেই কোনো পূর্বশর্ত। পৃথিবীতে রক্তের সম্পর্কের উর্ধ্বে গিয়েও অনেকবার নজির স্থাপন করেছে বন্ধুত্বের সম্পর্কগুলো। তবে সামাজিক যোগাযোগ মাধ্যম আসার পর বন্ধুত্বের সম্পর্কে অবশ্যই কিছু পরিবর্তন এসেছে। আদতে কিন্তু বন্ধুত্ব এক জিনিস আর যোগাযোগ অন্য জিনিস। 

ফেসবুক ফ্রেন্ড আর আসল বন্ধুর মাঝে পার্থক্য আকাশ-পাতাল। আমার অনেক ভালো বন্ধুই আমার সামাজিক যোগাযোগ মাধ্যমের বন্ধুর তালিকায় নেই। তাই বলে যে তাদের সাথে আমার বন্ধুত্ব কমে গেছে তা তো নয়। আবার অনেক বন্ধুই আছে আমার, যাদের সাথে বছরে হয়তো একবারও দেখা হয় না। কিন্তু বন্ধুত্ব একই রকম আছে। 

 

গবি/মাহি 

সর্বশেষ

পাঠকপ্রিয়