ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

বাংলাদেশে জাতিসংঘের আবাসিক প্রতিনিধি হলেন গুইন লুইস

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:০৬, ১০ মে ২০২২  
বাংলাদেশে জাতিসংঘের আবাসিক প্রতিনিধি হলেন গুইন লুইস

বাংলাদেশে জাতিসংঘের আবাসিক প্রতিনিধি হিসেবে গুইন লুইসকে নিয়োগ দেওয়া হয়েছে। আন্তর্জাতিক উন্নয়ন, শান্তি বিনির্মাণ এবং মানবিক সহায়তায় প্রায় দুই যুগের কাছাকাছি সময় কাজ করার অভিজ্ঞতা রয়েছে লুইসের।

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস বাংলাদেশে সংস্থাটির আবাসিক প্রতিনিধি হিসেবে লুইসকে নিয়োগ দিয়েছেন।

মঙ্গলবার (১০ মে) এক বিজ্ঞপ্তিতে জানায় জাতিসংঘের সদর দপ্তর।

জাতিতে আইরিশ লুইস ফিলিস্তিনের পশ্চিম তীরে জাতিসংঘের ত্রাণ ও কর্ম সংস্থা বিষয়ক পরিচালক এবং লেবাননে ত্রাণ ও কর্ম সংস্থা বিষয়ক প্রোগ্রামের উপ-পরিচালক হিসেবে কাজ করেছেন। তিনি জেনেভাতে জাতিসংঘের শিশু তহবিলের (ইউনিসেফ) জরুরি বিভাগে গ্লোবাল ক্লাস্টার সমন্বয় বিভাগও পরিচালনা করেছেন। তিনি ফুড অ্যান্ড অ্যাগ্রিকালচার অর্গানাইজেশনেও কাজ করেছেন।

লুইস অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ডে মানবিক বিষয়ক সমন্বয়ের অফিস এবং ইন্টারন্যাশনাল রেডক্রস কমিটি (আইসিআরসি), কসভোতে জাতিসংঘের মিশন এবং তাজিকিস্তান, আফগানিস্তান ও আলবেনিয়ার বিভিন্ন বেসরকারি সংস্থার জন্যও কাজ করেছেন।

লুইস মার্কিন যুক্তরাষ্ট্রের কেন্ট বিশ্ববিদ্যালয় থেকে আন্তর্জাতিক সম্পর্ক এবং ইউরোপীয় গবেষণায় স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। এ ছাড়া তিনি সান ফ্রান্সিসকো স্টেট ইউনিভার্সিটি থেকে অর্থনীতিতে স্নাতক ডিগ্রিও অর্জন করেন। লুইস ইংরেজি এবং ফরাসি ভাষায় দক্ষ।

এর আগে, বাংলাদেশে জাতিসংঘের আবাসিক প্রতিনিধির দায়িত্ব পালন করেছেন মিয়া সেপ্পো। তিনি বর্তমানে জিম্বায়ুতে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) আবাসিক প্রতিনিধির দায়িত্ব পালন করছেন।

ঢাকা/হাসান/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়