Risingbd Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ০১ ডিসেম্বর ২০২১ ||  অগ্রহায়ণ ১৭ ১৪২৮ ||  ২৩ রবিউস সানি ১৪৪৩

বাংলাদেশ-জার্মানির মধ্যে অর্থনৈতিক সম্পর্ক জোরদারের সুপারিশ

সংসদ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:১৯, ২৩ আগস্ট ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
বাংলাদেশ-জার্মানির মধ্যে অর্থনৈতিক সম্পর্ক জোরদারের সুপারিশ

বাংলাদেশ ও জার্মানির পতাকা

বাংলাদেশ ও জার্মানির মধ্যে অর্থনৈতিক সম্পর্ক জোরদারের  সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

রোববার (২৩ আগস্ট) সংসদ ভবনে অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদের পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১৪তম বৈঠকে এ সুপারিশ করা হয়।
 
কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খান এতে সভাপতিত্ব করেন।  

পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী এ. কে. আব্দুল মোমেন, নুরুল ইসলাম নাহিদ, গোলাম ফারুক খন্দ. প্রিন্স, মো. আব্দুল মজিদ খান, মো. হাবিবে মিল্লাত, নাহিম রাজ্জাক, কাজী নাবিল আমহেদ এবং নিজাম উদ্দিন জলিল (জন) বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকের শুরুতে ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিবসহ তার পরিবারের সদস্য, ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে যারা শহীদ হয়েছেন এবং করোনাভাইরাসে যারা মারা গেছেন তাদের সবার আত্মার মাগফেরাত কামনা করা হয়।

এছাড়া এতে বাংলাদেশি মিশনগুলোতে নতুন নিয়োগ পাওয়া রাষ্ট্রদূতদের কর্মপরিকল্পনা ও করণীয় এবং লেবাননের বৈরুতে সাম্প্রতিক বিস্ফোরণে প্রবাসী বাংলাদেশিদের ক্ষয়ক্ষতির বিবরণ ও তথ্য সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।

বৈঠকে পাশাপাশি দেশের উন্নয়ন কর্মকাণ্ডে জার্মান বিনিয়োগকারীদের সম্পৃক্ত করা এবং বাংলাদেশ সম্পর্কে বিভিন্ন ধরনের অপপ্রচার বন্ধে পলিটিক্যাল পর্যায়ে যোগাযোগ বৃদ্ধিসহ মাঝে মধ্যে ওয়ার্কশপ/সেমিনারের ব্যবস্থা করার সুপারিশ করা হয়।

এছাড়া উজবেকিস্তানের মাধ্যমে মধ্য এশিয়ার দেশগুলোতে ফার্মাসিউটিক্যালস সামগ্রী রপ্তানি এবং তুলার পরিবর্তে সুতা আমদানি করার প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার জন্য সুপারিশ করা হয়।
 
বৈঠকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, জার্মানি ও উজবেকিস্তান এর নতুন নিয়োগ পাওয়া রাষ্ট্রদূত, পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊধ্র্বতন কর্মকর্তা এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আসাদ/জেডআর

সর্বশেষ

পাঠকপ্রিয়