ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আষাঢ় ১৪২৭, ০৯ জুলাই ২০২০
Risingbd
সর্বশেষ:

‘বাংলাদেশ-ভারত-পাকিস্তানে করোনা বিস্ফোরণের শঙ্কা’

নিউজ ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৬-০৬ ১:৪০:৫২ এএম     ||     আপডেট: ২০২০-০৬-০৯ ৯:২৩:২৪ পিএম

মহামারি করোনাভাইরাসের সংক্রমণ আস্তে আস্তে বাড়ছে দক্ষিণ এশিয়ায়। বিশেষ করে ভারত, পাকিস্তান ও বাংলাদেশে। ভারতে প্রতি তিন সপ্তাহে দ্বিগুণ হচ্ছে আক্রান্তের সংখ্যা। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) দক্ষিণ এশিয়ার সংক্রমণের হারে স্বস্তি পাচ্ছে। তবে শঙ্কা করছে ভবিষ্যত নিয়ে।

জাতিসংঘের স্বাস্থ্য বিষয়ক সংস্থাটি শঙ্কা করছে ভবিষ্যতে দক্ষিণ এশিয়ার ঘনবসতিপূর্ণ দেশগুলোতে করোনাভাইরাসের বিস্ফোরণ ঘটতে পারে। খবর আল জাজিরার।

এ বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ইমার্জেন্সি বিশেষজ্ঞ মাইক রায়ান বলেছেন, ‘দক্ষিণ এশিয়ার দেশগুলোতে এখনো করোনা সংক্রমণের বিস্ফোরণ ঘটেনি। সেটা কেবল ভারত নয়, বাংলাদেশ, পাকিস্তানসহ অন্যান্য ঘনবসতিপূর্ণ দেশগুলোতেও। সেখানে সংক্রমণের হার তুলনামূলক কম এখনো। তবে সংক্রমণের বিস্ফোরণের শঙ্কাকে উড়িয়ে দেওয়া যায় না। বিস্ফোরণ ঘটতে পারে।’

ভারতে আক্রান্তের সংখ্যা ২ লাখ ছাড়িয়েছে (২ লাখ ৩৬ হাজার ৯১)। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা মনে করছে ভারতের যে পরিমাণ জনসংখ্যা সেই তুলনায় এটা খুব বেশি নয়। এ বিষয়ে হু’র প্রধান বিজ্ঞানী সৌম্য সোয়ামিনাথান বলেছেন, ‘২ লাখ সংখ্যাটা বড়, কিন্তু ভারতের যে আয়তন এবং জনসংখ্যা সে তুলনায় এটা এখনো পরিমিত।’

ভারতে শুক্রবার পর্যন্ত করোনায় মারা গেছে ৬ হাজার ৬৪৯ জন। পাকিস্তানে মারা গেছে ১ হাজার ৮৩৮ জন। আক্রান্ত হয়েছে ৮৯ হাজার ২৪৯ জন। বাংলাদেশে মারা গেছে ৮১১ জন। আক্রান্ত হয়েছে ৬০ হাজার ৩৯১ জন।

 

ঢাকা/আমিনুল