ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

বাজেটে বিশেষ গুরুত্ব পাচ্ছে বিদ্যুৎখাত: নসরুল হামিদ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০০:০২, ৯ মে ২০২১  
বাজেটে বিশেষ গুরুত্ব পাচ্ছে বিদ্যুৎখাত: নসরুল হামিদ

আসন্ন ২০২১-২২ অর্থবছরের বাজেটে বিদ্যুৎখাত বিশেষ গুরুত্ব পাচ্ছে বলে জানিয়েছেন বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

তিনি বলেন, সঞ্চালন ব্যবস্থা টেকসই করতে দ্রুততার সঙ্গে আধুনিক প্রযুক্তির সন্নিবেশ ঘটানো আবশ্যক। সঞ্চালনে এন-১ বা এন-২ নিয়ে বাস্তবতার নিরিখে পরিকল্পনা করা প্রয়োজন। এসব বিষয় বিবেচনায় নিয়ে আগামী বাজেটে বিদ্যুৎ সঞ্চালন ও বিতরণ ব্যবস্থার উন্নয়ন ও সম্প্রসারণে বিশেষ গুরুত্ব দেয়া হয়েছে। 

শনিবার (৮ মে) ফোরাম ফর এনার্জি রিপোর্টার্স বাংলাদেশ (এফইআরবি) আয়োজিত ‘আসন্ন জাতীয় বাজেট ২০২১-২২: বিদ্যুৎ উৎপাদনকারীদের প্রত্যাশা’ শীর্ষক ওয়েবিনারে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এ কথা বলেন।

তিনি বলেন, অর্থনৈতিক প্রবৃদ্ধির হার বৃদ্ধির লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকার ১৯৯৬ সালে বেসরকারি খাতে বিদ্যুৎ উৎপাদন নীতিমালা গ্রহণ করেছিলেন। তার জন্যই আজ বেসরকারি উদ্যোগে ৯১টি বিদ্যুৎকেন্দ্রের মাধ্যমে বিদ্যুৎ উৎপাদনের সক্ষমতা ৯ হাজার ৪৭৩ মেগাওয়াট হয়েছে যা মোট বিদ্যুৎ উৎপাদন সক্ষমতার ৪৩ শতাংশ।

প্রতিমন্ত্রী জানান, বিদ্যুৎ বিভাগে ২০০৯-১০ অর্থবছরে এডিপিতে (বার্ষিক উন্নয়ন কর্মসূচি) বরাদ্দ ছিল ২ হাজার ৬৪৪ কোটি ২৬ লাখ টাকা, তা বেড়ে ২০২০-২১ অর্থবছরে হয়েছে ২৪ হাজার ৭৬৮ কোটি ২২ লাখ টাকা। আগামী বাজেটে বিদ্যুৎ বিভাগ ২৬ হাজার ১১৮ কোটি ৭৬ লাখ টাকা পেতে পারে। অর্থাৎ বিদ্যুতের গুরুত্ব উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। বেসরকারি বিদ্যুৎ উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোর সক্ষমতা ও গুরুত্ব বাড়ছে।

 প্রতিমন্ত্রী আরও বলেন, বিদ্যুৎ ও জ্বালানি খাতে সরকার ব্যাপক সাফল্য অর্জন করেছে। এ সাফল্যের ইতিবাচক প্রচারে ফোরাম ফর এনার্জি রিপোর্টার্স বাংলাদেশ কার্যকরী অবদান রাখতে পারে।

এফইআরবির চেয়ারম্যান অরুণ কর্মকারের সভাপতিত্বে ও এফইআরবির নির্বাহী পরিচালক শামীম জাহাঙ্গীরের সঞ্চালনায় ভার্চুয়াল এই অনুষ্ঠানে বিদ্যুৎ সচিব মো. হাবিবুর রহমান, পিডিবির চেয়ারম্যান বেলায়েত হোসেন, পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসেন ও বাংলাদেশ ইনডিপেন্ডেন্ট পাওয়ার প্রোডিউসারস অ্যাসোসিয়েশনের সভাপতি ইমরান করিম প্রমুখ সংযুক্ত ছিলেন।

হাসান/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়