ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

বাণিজ্যমেলা: কাউন্টারে চাপ কম, অনলাইনে টিকিট বিক্রি বেশি

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:২৮, ১২ জানুয়ারি ২০২২  
বাণিজ্যমেলা: কাউন্টারে চাপ কম, অনলাইনে টিকিট বিক্রি বেশি

প্রথমবারের মতো রাজধানীর বাইরে পূর্বাচলে বাণিজ্যমেলা চলছে। এবারের মেলায় অন্যান্য সময়ের চেয়ে দর্শনার্থী কম। আর যেসব দর্শনার্থী আসছে তারাও টিকিট কাটতে কাউন্টারে যেতে চায় না। ছাড় থাকায় অনলাইনে টিকিট কাটতে তারা বেশি আগ্রহী। মেলায় আগত দর্শনার্থীদের সঙ্গে আলাপকালে এসব জানা গেছে।

বাণিজ্যমেলায় অনলাইনে টিকিট কাটতে সহযোগিতা করছে বিকাশ। দর্শনার্থীদের জন্য প্রতিষ্ঠানটি কিছু ছাড়ও দিয়েছে। টিকিটের সমপরিমাণ টাকা বিকাশে পরিশোধ করলে ৫০ শতাংশ ক্যাশব্যাক অফার রয়েছে। এদিকে, মেলা প্রাঙ্গণের বাইরে ‘বিকাশ হিসাব’ খোলার সুযোগ রয়েছে। আর নতুন করে অ্যাকাউন্ট খুললে মেলায় প্রবেশের জন্য বিনামূল্য একটি টিকিট দেওয়া হয়। 

ধানমণ্ডি থেকে পরিবার নিয়ে মেলায় এসেছেন হাসেম মহাজন। তিনি রাইজিংবিডিকে বলেন, ‘আগে মেলায় একাধিকবার আসা হতো। এবার রাজধানীর বাইরে হওয়ার কারণে আগেই টিকিট অনলাইনে কেটে এসেছি। কিন্তু এসে দেখি কাউন্টারেও দর্শনার্থীদের ভিড় কম। ভেবেছিলাম কাউন্টারে জটলা থাকবে।’

তিনি বলেন, অনলাইনে টিকিট কেটে দুটো লাভ হয়েছে। একদিকে ভোগান্তি কম অপরদিকে ক্যাশব্যাক পাওয়া গেছে।

সাভার থেকে কয়েকজন বন্ধু মিলে মেলায় এসেছেন সাফায়েত আহমেদ। বলেন, ‘বৃহস্পতিবার থেকে ওমিক্রন রোধে বিধিনিষেধ পালন করতে হবে। এজন্য মনে করেছিলাম, আজ মেলায় বেশ ভিড় হবে। তাই আগেই বিকাশে টিকিট কেটেছি। মেলায় গেইট দিয়ে প্রবেশ করার সময় দেখি কাউন্টার খালি।’ 

তিনি বলেন, টিকিটের দাম আরও কম হলে ভালো হতো। তবে অনলাইনে টিকিট কাটার সুযোগ দেওয়ায় অনেক সুবিধা হয়েছে।

এবারের বাণিজ্যমেলায় বিভিন্ন ক্যাটাগরির মোট ২৩টি প্যাভিলিয়ন, ২৭টি মিনি প্যাভিলিয়ন, ১৬২টি স্টল এবং ১৫টি ফুড স্টল দেশি-বিদেশি প্রতিষ্ঠানকে বরাদ্দ দেওয়া হয়েছে। যা অন্য বছরের তুলনায় অর্ধেক। তাছাড়া মেলায় রয়েছে ১১টি বিদেশি স্টল।

বাণিজ্যমেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত চলছে এবং সাপ্তাহিক ছুটির দিন রাত ১০টা পর্যন্ত চলবে। মেলা প্রাঙ্গণে প্রবেশ পথে মাস্ক পরিধান করার জন্য সচেতনতা সৃষ্টির ব্যবস্থা করা হয়েছে। বিশেষ করে মেলায় মাস্ক ছাড়া প্রবেশ করতে দিচ্ছে না স্বেচ্ছাসেবকরা। এছাড়া দর্শনার্থীদের যাতায়াতের সুবিধার্থে নিয়মিত কুড়িল বিশ্বরোড থেকে মেলাপ্রাঙ্গণ পর্যন্ত বিআরটিসি বাস চলছে।

ঢাকা/এনএফ/এনএইচ 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়