ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

বার্লিনে কৃষিমন্ত্রী-জার্মান ব্যবসায়ী প্রতিনিধিদের বৈঠক

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১৫, ২১ জানুয়ারি ২০২৩  
বার্লিনে কৃষিমন্ত্রী-জার্মান ব্যবসায়ী প্রতিনিধিদের বৈঠক

জার্মানির বার্লিনে বার্লিনের সিটি কিউবে কৃষিমন্ত্রী ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ড. মো. আব্দুর রাজ্জাকের সাথে জার্মান এগ্রিবিজনেস অ্যালায়েন্স ও জার্মান শীর্ষ কৃষি ব্যবসায়ী প্রতিনিধিদের বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

বৈঠকে বাংলাদেশের মাটির গুণমান মনিটরিংয়ে স্যাটেলাইট প্রযুক্তির ব্যবহার, বেটার লাইফ ফার্মিং সেন্টার স্থাপন, বৈশ্বিক উত্তম কৃষি চর্চা কর্মকাণ্ড বাস্তবায়ন (গ্লোবাল গ্যাপ), কৃষিপণ্য রপ্তানিতে সহযোগিতা প্রভৃতি বিষয়ে আলোচনা হয়।

শনিবার (২১ জানুয়ারি) কৃষি মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, শুক্রবার (২০ জানুয়ারি) স্থানীয় সময় দুপুরে এই বৈঠক অনুষ্ঠিত হয়।

জার্মান এগ্রিবিজনেস অ্যালায়েন্স ও অন্যান্য ব্যবসায়ী প্রতিনিধিরা এসব বিষয়ে সহযোগিতার আশ্বাস দিয়েছেন ও শিগগিরই বাংলাদেশে এসব বিষয়ে পাইলট কর্মসূচি গ্রহণ করবেন বলে জানিয়েছেন।

জার্মান এগ্রিবিজনেস অ্যালায়েন্সের চেয়ারপার্সন জুলিয়া হার্নাল, ব্যবস্থাপনা পরিচালক এলিনা গামপার্ট, গ্লোবাল গ্যাপের ব্যবস্থাপনা পরিচালক ক্রিশ্চিয়ান মুয়েলার, বায়ারক্রপ সাইন্স ডয়েচল্যান্ডের ব্যবস্থাপনা পরিচালক পিটার মুয়েলারসহ শীর্ষস্থানীয় জার্মান ব্যবসায়ী প্রতিনিধিরা বৈঠকে উপস্থিত ছিলেন। বাংলাদেশ প্রতিনিধি দলে ছিলেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. রুহুল আমিন তালুকদার, বার্লিনস্থ বাংলাদেশ দূতাবাসের মিনিস্টার মো. সাইফুল ইসলাম।

কানাডার কৃষিমন্ত্রীর সাথে বৈঠক
পরে কৃষিমন্ত্রী ড. রাজ্জাক  কানাডার কৃষিমন্ত্রী মেরি-ক্লাউডি বিবিউ এর সাথে দ্বিপাক্ষিক বৈঠক করেন। মন্ত্রী স্বাধীনতার পর বাংলাদেশকে কানাডার স্বীকৃতি প্রদান এবং সহযোগিতার জন্য কানাডার কৃষিমন্ত্রীকে কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানান।

বৈঠকে কানাডার সাচকেচুয়ান বিশ্ববিদ্যালয়ের গ্লোবাল ইনস্টিটিউট ফর ফুড সিকিউরিটির সাথে চলমান সহযোগিতা নিয়ে আলোচনা হয়। বিশেষ করে গতবছর সেখানে স্থাপিত ‘বঙ্গবন্ধু চেয়ার’ এর  আওতায় গবেষণা ও প্রশিক্ষণের প্রতি জোর দেওয়া হয়। ঢাকায় বঙ্গবন্ধু-পিয়েরে ট্রুডো সেন্টার স্থাপনের জন্য আগামী ২২ ফেব্রুয়ারি উদ্বোধনী অনুষ্ঠানে যোগদানের জন্য কানাডার কৃষিমন্ত্রীকে বাংলাদেশ ভ্রমণের আমন্ত্রণ জানানো হয়।

কানাডার কৃষিমন্ত্রী মেরি-ক্লাউডি বিবিউ জানান, সাসকেচুয়ানের কৃষিমন্ত্রী এই অনুষ্ঠানে যোগ দিতে বাংলাদেশে আসবেন। এছাড়া, তিনি বাংলাদেশের কৃষিপণ্য রপ্তানির সুযোগ সৃষ্টি, কৃষি প্রক্রিয়াকরণ শিল্পে বিনিয়োগসহ সার্বিক অর্থনৈতিক উন্নয়নে সহযোগিতা অব্যাহত রাখার আশ্বাস দেন।

ঢাকা/হাসান/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়