ঢাকা, বৃহস্পতিবার, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৮ মে ২০২০
Risingbd
সর্বশেষ:

মহামন্দার চেয়েও অর্থনৈতিক সংকটের মুখে বিশ্ব

আন্তর্জাতিক ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৪-১০ ৮:১৭:২১ এএম     ||     আপডেট: ২০২০-০৪-১১ ৭:১৫:৪৪ এএম

১৯৩০ এর দশকের দিকে মহামন্দায় বিশ্ব অর্থনীতির পতন হয়েছিল। বিংশ শতাব্দীর দীর্ঘ সময়ব্যাপী ও ব্যাপক প্রভাব বিস্তারকারী ওই মন্দার চেয়েও বড় ধরনের অর্থনৈতিক সংকট করোনাভাইরাস তৈরি করতে যাচ্ছে বলে সতর্ক করলেন আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) প্রধান।

ক্রিস্টালিনা জর্জিভা বলেছেন, করোনাভাইরাস মহামারি এই বছর বিশ্ব অর্থনৈতিক প্রবৃদ্ধিতে ‘তীব্র নেতিবাচক’ প্রভাব ফেলবে। যা ১৯৩০ এর দশকের মহামন্দাকেও ছাড়িয়ে যাবে বলে আশঙ্কা প্রকাশ করেছেন তিনি। তবে তার বিশ্বাস, ২০২১ সালে আংশিকভাবে এই সংকট কাটিয়ে উঠবে বিশ্ব।

করোনার কারণে সরকার কর্তৃক আরোপিত লকডাউনে অনেক প্রতিষ্ঠান বন্ধ হয়েছে কিংবা তাদের কর্মী ছাঁটাইয়ে বাধ্য হয়েছে। জাতিসংঘের একটি সমীক্ষা বলছে, মহামারির কারণে বিশ্বের ৩৩০ কোটি কর্মীদের মধ্যে ৮১ শতাংশই ক্ষতির শিকার।

আগামী সপ্তাহে আইএমএফ ও বিশ্বব্যাংকের সভা। এর আগেই আইএমএফ এর ব্যবস্থাপনা পরিচালক জর্জিভা এই ধরনের মূল্যায়ন করলেন। তার মতে, উদীয়মান বাজার ও উন্নয়নশীল দেশগুলোর সবচেয়ে বেশি ক্ষতি হবে। তা সেরে তুলতে শত শত কোটি ডলার বিদেশি সহায়তা প্রয়োজন।

জর্জিভা বলেছেন, ‘মাত্র তিন মাস আগেও আমরা ২০২০ সালে আমাদের ১৬০ সদস্য দেশগুলোর কাছ থেকে মাথাপিছু আয়ের প্রবৃদ্ধি আশা করেছি। কিন্তু এখন উল্টোটাই বলতে হচ্ছে। আমরা মনে করছি ১৭০টিরও বেশি দেশে মাথাপিছু আয়ের বৃদ্ধিতে নেতিবাচক প্রভাব পড়বে।’

এরপরই আইএমএফের শীর্ষ কর্মকর্তা আশঙ্কা প্রকাশ করে বলেছেন, ‘আসলে আমরা শঙ্কা প্রকাশ করছি যে, মহামন্দার চেয়েও খারাপ অর্থনৈতিক সংকটের পূর্বাভাস পাচ্ছি আমরা।’

জর্জিভা বলেন, ২০২০ সালের দ্বিতীয়ার্ধে মহামারি কমে গেলে আইএমএফ এর আশা পরের বছর আংশিকভাবে এই সংকট কাটিয়ে উঠবে বিশ্ব। কিন্তু পরিস্থিতি আরো খারাপ হলেও অবাক হবেন না জানালেন ব্যবস্থাপনা পরিচালক।

 

ঢাকা/ফাহিম