ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

বিদেশিরা বাংলাদেশে বিনিয়োগে প্রতিনিয়ত যোগাযোগ করছে: বিএসইসি চেয়ারম্যান

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৩২, ৬ মে ২০২১   আপডেট: ১৭:৩৩, ৬ মে ২০২১
বিদেশিরা বাংলাদেশে বিনিয়োগে প্রতিনিয়ত যোগাযোগ করছে: বিএসইসি চেয়ারম্যান

বিদেশিরা বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী। বিভিন্ন দেশ থেকে তারা প্রতিনিয়ত বিনিয়োগের জন্য আমাদের সঙ্গে যোগাযোগ করছে। এ তালিকায় সিঙ্গাপুর ও দুবাই ছাড়াও রয়েছে আমেরিকা, ইউরোপ।

বৃহস্পতিবার (৬ মে) প্রাক-বাজেট আলোচনায় বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম এ কথা বলেন। 

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এবং মূল প্রবন্ধ উপস্থাপন বিএসইসির সাবেক কমিশনার আরিফ খান। অনুষ্ঠানটি যৌথভাবে আয়োজন করে ভেঞ্চার ক্যাপিটাল অ্যান্ড প্রাইভেট ইক্যুইটিজ এসোসিয়েশন এবং ক্যাপিটাল মার্কেট জার্নালিস্টস ফোরাম (সিএমজেএফ)।

বিএসইসি চেয়ারম্যান বলেন, বর্তমান কমিশন ব্যবসাবান্ধব।  আমরা ব্যবসাকে সহজ করে দেওয়ার জন্য কাজ করছি। ব্যবসাকে এগিয়ে নিতে ইতোমধ্যে এসএমই বোর্ডে একটি কোম্পানির অনুমোদন দেওয়া হয়েছে।  আগামী এক মাসের মধ্যে আরও ৪ থেকে ৫টি কোম্পানির অনুমোদন দেওয়া হবে।

তিনি বলেন, আমরা অর্থনীতিতে অনেক পিছিয়ে রয়েছি। স্বাধীনতার সময় আমাদের যে লক্ষ্য ছিল, তা পূরণ  হয়নি।  আমাদের গতি বাড়াতে হবে। ১৫ বছর আগের ভিয়েতনামের দিকে তাকালেও আমরা কোথায় আছি, সেটা বুঝতে পারব। কিছু দুষ্টলোকের কারণে আমাদের এই অবস্থা।

শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, স্টার্টআপকে এগিয়ে নিতে কমিশন একটি ভ্যাঞ্চার কোম্পানির লাইসেন্স দিয়েছে।  আর ২টি কোম্পানির আবেদন জমা রয়েছে।  তবে এই খাতকে এগিয়ে নিতে সুশাসনের দিকে নজর দিতে হবে। কারণ দু-একটি দুষ্টলোকের কারণে পুরো খাতটি হুমকির মুখে পড়তে পারে। তাই শুরু থেকেই এই খাতের সংগঠনকে সুশাসনে নজর দিতে হবে।

নাজমুল/সাইফ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়