ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ব্রাহ্মণবাড়িয়ায় ২ আদালতের অচলাবস্থা কাটেনি 

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২৭, ২৫ জানুয়ারি ২০২৩  
ব্রাহ্মণবাড়িয়ায় ২ আদালতের অচলাবস্থা কাটেনি 

ব্রাহ্মণবাড়িয়ায় দুই বিচারকের অপসারণ দাবি করে আইনজীবীদের বেঁধে দেওয়া সময়সীমা শেষ হওয়ার পর ৩০ জানুয়ারি পর্যন্ত নতুন সময়সীমা নির্ধারণ করা হয়েছে। ফলে জেলার ২ আদালতের চলমান অচলাবস্থার অবসান হয়নি।  

এ সময়ে জেলার অন্য আদালতগুলোয় বিচারিক কার্যক্রমে আইনজীবীরা অংশগ্রহণ করলেও জেলা জজ শারমিন নিগার এবং নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১-এর বিচারক মোহাম্মদ ফারুকের আদালতে যাবেন না বলে জানিয়েছেন।

মঙ্গলবার (২৪ জানুয়ারি) দুপুরে সাধারণ সভা শেষে জেলা আইনজীবী সমিতির সভাপতি তানভীর ভূঞা ও সাধারণ সম্পাদক মফিজুর রহমান দুই আদালতের বিষয়ে পরবর্তী কর্মসূচি ঘোষণা করেন। 

উল্লেখ্য গত ১৫ জানুয়ারি আইনজীবীরা জেলার সব আদালতে ফিরে গেলে আদালতের অচলাবস্থা দূর হয়। তবে তারা শারমিন নিগার এবং মোহাম্মদ ফারুকের আদালত প্রত্যাহার অব্যাহত রেখেছেন। এর কারণ প্রসঙ্গে মফিজুর রহমান বলেন, দুই বিচারকের বদলিসহ নাজিদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি এখনো পূরণ হয়নি। সাধারণ সভায় তাদের আদালত প্রত্যাহার করার সময় বর্ধিত করার সিদ্ধান্ত হয়েছে। আগামী ৩০ জানুয়ারি পর্যন্ত দুই আদালতে আইনজীবীরা যাবে না। 

তানভীর ভূঞাকে প্রধান করে ২১ সদস্যের কমিটি গঠন করা হয়েছে। পরবর্তী করণীয় বিষয়ে তারা যে সিদ্ধান্ত নেবেন সবাই মেনে নেবে। বলেন মোহাম্মদ ফারুক। 

উল্লেখ্য, গত ১ ডিসেম্বর আদালতের বছরের শেষ কার্যদিবস ছিল। ওই দিন তিনটি মামলা না নেয়ায় ১ জানুয়ারি বিচারক মোহাম্মদ ফারুকের আদালত বর্জন করেন আইনজীবীরা। এরপর ২ জানুয়ারি বিচারক মোহাম্মদ ফারুকের সঙ্গে আইনজীবীদের বাদানুবাদের একটি ভিডিও ফেসবুকে ছড়িয়ে পড়ে। ৫ জানুয়ারি আইনজীবীরা তিন কার্যদিবসের কর্মবিরতির ডাক দেন। ১২ জানুয়ারি পর্যন্ত মোট ছয় কার্যদিবস কর্মবিরতি পালন করেন তারা। এতে আদালতে অচলাবস্থার সৃষ্টি হয়। 

দুই বিচারক অপসারণ চেয়ে আদালত বর্জন আইনজীবীদের

রুবেল/তারা 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়