ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

মধুকবির মধুমেলা ঘিরে উৎসাহ উদ্দীপনা

সাকিরুল কবীর রিটন, যশোর || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩৬, ২৫ জানুয়ারি ২০২৩   আপডেট: ১৩:৪৬, ২৫ জানুয়ারি ২০২৩
মধুকবির মধুমেলা ঘিরে উৎসাহ উদ্দীপনা

সতত হে নদ তুমি পড় মোর মনে / সতত তোমার কথা ভাবি এ বিরলে...। ‘কপোতাক্ষ নদ' কবিতার মাধ্যমে দেশাত্মবোধক চেতনার নতুন মাইলফলক স্থাপনকারী কবি মাইকেল মধুসূদন দত্তের ১৯৯তম জন্মবার্ষিকী আজ ২৫ জানুয়ারি।

বাংলা সাহিত্যের অমিত্রাক্ষর ছন্দের প্রবক্তা মাইকেল মধুসূদন দত্ত ১৮২৪ সালের এই দিনে যশোর জেলার কেশবপুর উপজেলার সাগরদাঁড়ি গ্রামে জন্মগ্রহণ করেন। কবির জন্মবার্ষিকী উপলক্ষে সাগরদাঁড়িতে সপ্তাহব্যাপী শুরু হচ্ছে মধুমেলা। ২৫ জানুয়ারি থেকে শুরু হওয়া এ মেলা চলবে আগামী ৩১ জানুয়ারি পর্যন্ত। মেলা উপলক্ষে সাগরদাঁড়িকে সাজানো হয়েছে বর্ণিল সাজে।  

বুধবার (২৫ জানুয়ারি) বিকেলে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ প্রধান অতিথি হিসেবে মধুমেলার উদ্বোধন করবেন।

কপোতাক্ষ নদ পাড়ের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের লাখ লাখ মধুভক্তের উপস্থিতিতে এবার মুখরিত হয়ে উঠবে মেলা প্রাঙ্গণ। কবির জন্মভূমির স্মৃতি বিজড়িত কপোতাক্ষ নদ, জমিদার বাড়ির আম্রকানন, বুড়ো কাঠবাদাম গাছ তলা, বিদায় ঘাট, মধুপল্লীসহ মেলা প্রাঙ্গণে ইতিমধ্যেই আসতে শুরু করেছে দর্শনার্থীরা। মধুমেলা সুষ্ঠু ও সুন্দরভাবে উদযাপনের লক্ষে প্রশাসনের পক্ষ থেকে সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

 

খোঁজ নিয়ে জানা গেছে, দর্শনার্থীদের বিনোদনের জন্য সপ্তাহব্যাপী মধুমঞ্চে বিভিন্ন অনুষ্ঠানের পাশাপাশি প্যান্ডেলে সার্কাস, জাদু প্রদর্শনী ও মৃত্যুকূপ খেলার আয়োজন থাকছে। রয়েছে শিশুদের জন্য নাগরদোলাসহ বিভিন্ন আয়োজন। এছাড়াও থাকছে কৃষিমেলা।

সরেজমিন ঘুরে জানা যায়, করোনার কারণে গত দুই বছর সাগরদাঁড়িতে মধুমেলা অনুষ্ঠিত না হওয়ায় এবারের মেলা ঘিরে সবার ভেতর  উৎসবের আমেজ বিরাজ করছে। যশোর শহরসহ কেশবপুর উপজেলার বিভিন্ন স্থানে মধুমেলার ফেস্টুন টাঙানো হয়েছে। মেলা প্রাঙ্গণের বিভিন্ন প্যান্ডেলসহ শিশু বিনোদনের সরঞ্জাম প্রস্তুত করা হচ্ছে। স্থানীয় দোকানদারদের পাশাপাশি দূর-দূরান্ত থেকে আসা ব্যবসায়ীরা বিভিন্ন পণ্যের পসরা সাজাচ্ছেন।

মেলা উপলক্ষে অনেকেই মেয়ে-জামাই, বন্ধু-বান্ধবসহ অতিথিদের দাওয়াতও দিয়েছেন নিজেদের বাড়িতে। 

সাগরদাঁড়ির আলোকচিত্র শিল্পী মুফতি তাহেরুজ্জামান তাছু বলেন, ‘গত দুই বছর করোনার কারণে মহাকবির জন্মবার্ষিকীতে মধুমেলা হয়নি। এবারের মেলায় লাখ দর্শনার্থী ও মধুপ্রেমীদের সমাগম ঘটবে। ইতিমধ্যে এলাকার অধিকাংশ বাড়িতে আত্মীয়-স্বজন এসেছে। প্রত্যেকটি বাড়িতে উৎসবের আমেজ বিরাজ করছে।’

মধুপল্লীর কাস্টডিয়ান মো. হাসানুজ্জামান বলেন, ‘মধুমেলা উপলক্ষে মধুপল্লী সুন্দরভাবে সাজানো হয়েছে। দর্শনার্থীরা মধুপল্লীতে কবির ভাস্কর্য, প্রসূতিস্থল, কাছারিবাড়ি, স্মৃতি বিজড়িত আসবাবপত্র ও ব্যবহার্য জিনিসপত্র দেখতে পারবেন।’

কেশবপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও মধুমেলা উদযাপন কমিটির সদস্য সচিব এম এম আরাফাত হোসেন বলেন, ‘সাগরদাঁড়িতে মধুমেলা সুষ্ঠু ও সুন্দরভাবে উদযাপনের লক্ষে  প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।  আজ বিকেলে সংস্কৃতি প্রতিমন্ত্রী মেলার উদ্বোধন করবেন।  মধুমঞ্চে সপ্তাহব্যাপী কেশবপুর ও যশোরের শিল্পীগোষ্ঠীর পাশাপাশি দেশবরেণ্য কবি, সাহিত্যিক ও শিল্পীরা অনুষ্ঠান করবেন।’

তিনি আরও বলেন, ‘এবারও জেলা প্রশাসনের পক্ষ থেকে মাইকেল মধুসূদন পদক প্রদান করা হবে। আশা করছি সফল ও সুন্দরভাবে ঐতিহ্যবাহি মধুমেলা শেষ হবে।’

মাসুদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়