ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

‘মাদকসেবীদের সমাজ থেকে উচ্ছেদ করতে হবে’

রংপুর প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২৩:০৩, ১৫ সেপ্টেম্বর ২০২১  
‘মাদকসেবীদের সমাজ থেকে উচ্ছেদ করতে হবে’

রংপুর মেট্রোপলিটন পুলিশের কমিশনার আব্দুল আলীম মাহমুদ বলেছেন, 'মহানগর পুলিশ সঠিক তদন্তের মাধ্যমে অধিকাংশ মামলা নিষ্পত্তি করতে সক্ষম হয়েছে।  মাদকসেবী, কারবারী ও মাদকের যোগানদাতা এই তিন ক্যাটাগরির মানুষকে সমাজ থেকে উচ্ছেদ করতে হবে।  কারণ মাদকের বিষয়ে কোন ছাড় হবেনা।'

রংপুর মেট্রোপলিটন পুলিশ (আরপিএমপি) তিন বছর পূর্তি উপলক্ষে সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।  

বুধবার (১৫ সেপ্টেম্বর) দুপুরে নগরীর তিলোত্তমা হলরুমে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।  এ সময় রংপুর পুলিশের বিভিন্ন কার্যক্রমের ভিডিও ফুটেজ ও ডকুমেন্টারির মাধ্যমে তুলে ধরা হয়।

আব্দুল আলীম মাহমুদ বলেন, 'মহানগর পুলিশ সঠিক তদন্তের মাধ্যমে অধিকাংশ মামলা নিষ্পত্তি করতে সক্ষম হয়েছে। মাদকসেবী, কারবারী ও মাদকের যোগানদাতা এই তিন ক্যাটাগরির মানুষকে সমাজ থেকে উচ্ছেদ করতে হবে। কারণ মাদকের বিষয়ে কোন ছাড় হবেনা।'

তিনি আরো বলেন, 'মহানগর ট্রাফিক পুলিশ ট্রাফিক আইন অমান্য করায় বিভিন্ন যানবাহন থেকে গত এক বছরে প্রায় ৬ কোটি টাকা আদায় করেছে। এছাড়াও নগর গোয়েন্দা পুলিশ বিভিন্ন এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ৬ লাখ টাকা জরিমানা আদায় করেছে। ’

রংপুর মেট্রোপলিটন এলাকায় পরিবহন সেক্টর থেকে চাঁদাবাজি সম্পূর্ণরূপে বন্ধ করে দেয়া হয়েছে। দুর্ঘটনা কবলিত মানুষের জন্য তাৎক্ষণিক চিকিৎসা সেবা দিতে একটি এ্যামবুলেন্স সেবা চালু করা হয়েছে বলেও জানান তিনি।

পুলিশ কমিশনার বলেন, ‘রংপুর মেট্রোপলিটন এলাকার এক লাখ মানুষের ডাটাবেজ সংরক্ষণ করা হয়েছে। সেটি শতভাগ করে মানুষের সেবা নিশ্চিত করা হবে।  এছাড়াও শহরের গুরুত্বপূর্ণ তিনটি স্থানে ডিজিটাল সিগনাল ট্রাফিক ব্যবস্থা স্থাপনসহ শহরকে সিসি টিভির আওতায় এনে চাঁদাবাজিসহ অন্যান্য অপরাধ অনেকাংশে কমিয়ে আনা সম্ভব হয়েছে।

আগামীকাল ১৬ সেপ্টেম্বর তিন বছর পূর্তিতে পুলিশ আর্কাইভ চালু করা হবে বলেও জানান তিনি।

এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, রংপুর মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার মেহেদুল করিম, উপ-পুলিশ কমিশনার (অপরাধ) আবু মারুফ হোসেন, ডিসি ক্রাইম কোতোয়ালি জোন আলতাব হোসেনসহ মেট্রোপলিটন পুলিশের কর্মকর্তারা।

প্রসঙ্গত, ২০১৮ সালের ১৬ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে রংপুর মেট্রোপলিটন পুলিশের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। এর আগে ২০১০ সালের ২৫ জানুয়ারি মন্ত্রী পরিষদের সভায় রংপুর বিভাগ অনুমোদন এবং একই বছর ৯ মার্চ প্রজ্ঞাপন জারির মাধ্যমে রংপুর বিভাগের কার্যক্রম শুরুর হয়।  সে সময় রংপুর মেট্রোপলিটন পুলিশের দাবি উঠে।

এরই ধারাবাহিকতায় ২০১৭ সালের ১০ ডিসেম্বর ১ হাজার ১৮৫টি পদ নিয়ে রংপুর মেট্রোপলিটন পুলিশের কার্যক্রম শুরু হয় এবং ১৯ এপ্রিল তা গেজেট আকারে প্রকাশিত হয়।  ২০১৮ সালের ফেব্রুয়ারি মাসে জাতীয় সংসদে রংপুর মহানগরী পুলিশ বিল-২০১৮ পাস হয়। 

আমিরুল/মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়