ঢাকা     বুধবার   ০৫ অক্টোবর ২০২২ ||  আশ্বিন ২০ ১৪২৯ ||  ০৮ রবিউল আউয়াল ১৪১৪

মালয়েশিয়ায় কলিং ভিসা বন্ধ নয়

এসএ সৌরভ, মালয়েশিয়া || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪১, ৬ আগস্ট ২০২২   আপডেট: ১২:১২, ৬ আগস্ট ২০২২
মালয়েশিয়ায় কলিং ভিসা বন্ধ নয়

মালয়েশিয়াগামী কর্মীদের নেতিবাচক ধারণা দিতে দেশটির মানবসম্পদ মন্ত্রণালয়ের একটি প্রেস বিজ্ঞপ্তি সামাজিক যোগাযোগ মাধ্যমসহ কিছু গণমাধ্যমে ভুলভাবে উপস্থাপন করা হচ্ছে।

খোঁজ নিয়ে জানা যায়, মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রণালয় প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে ১৫-৩১ আগস্ট পর্যন্ত বিদেশি কর্মী নিয়োগের আবেদন গ্রহণ সাময়িক স্থগিত করা হয়েছে। এ ছাড়া ১ সেপ্টেম্বর থেকে নতুন নিয়মে কর্মী নিয়োগের ঘোষণা শিগগিরই আসতে পারে।

ইতোমধ্যে যে সকল কোম্পানি বিদেশি কর্মী নিয়োগের আবেদন করেছেন সেগুলো পর্যায়ক্রমে অনুমোদনও দেওয়া হবে। এই নিষেধাজ্ঞায় পূর্বের আবেদনের কোনও প্রভাব ফেলবে না।

এদিকে, মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রণালয় বাংলাদেশসহ ১৪টি সোর্স কান্ট্রি থেকে প্রায় ৩ লাখ ৬০ হাজার বিদেশি কর্মী নিয়োগের অনুমতি দিয়েছে। এর মধ্যে প্রায় ২ লাখ বাংলাদেশি কর্মী নিয়োগের আবেদন গ্রহণ করা হয়েছে।

তবে কলিং ভিসার আবেদন পুনরায় চালু না হলেও পূর্বে আবেদনকৃত প্রায় ২ লাখ বাংলাদেশি কর্মীর মালয়েশিয়া যেতে কোনও সমস্যার সৃষ্টি হবে না- এমনটাই জানিয়েছেন কর্তৃপক্ষ।

উল্লেখ্য, অন্যান্য দেশের তুলনায় মালয়েশিয়া বিদেশি কর্মী নিয়োগের পদ্ধতি কিছুটা আলাদা। দেশটিতে বিদেশি কর্মী নিয়োগের জন্য স্থানীয় কোনও কোম্পানিকে দেশটির মানবসম্পদ মন্ত্রণালয়ে আবেদন করতে হয়। মন্ত্রণালয় যাচাই-বাছাই করে অনুমোদন দেয়। যেই দেশ থেকে কর্মী নেবে সেই দেশের হাইকমিশনেও আবেদন করতে হয় সংশ্লিষ্ট কোম্পানিকে। এরপর হাইকমিশন কর্তৃপক্ষ উক্ত কোম্পানি সরেজমিনে পরিদর্শন করেন। কোম্পানিতে কর্মী নিয়োগের সক্ষমতা আছে কিনা, কর্মপরিবেশ এবং কর্মীদের অন্যান্য সুযোগ-সুবিধা নিশ্চিত হয়ে তবেই হাইকমিশন তার দেশ থেকে কর্মী নিয়োগের অনুমতি দেয়। 

ঢাকা/এনএইচ

সর্বশেষ

পাঠকপ্রিয়