ঢাকা     মঙ্গলবার   ২৯ সেপ্টেম্বর ২০২০ ||  আশ্বিন ১৪ ১৪২৭ ||  ১১ সফর ১৪৪২

‘মিয়ানমারের কাছেই রয়েছে রোহিঙ্গা সংকটের সমাধান’

ছাবেদ সাথী, নিউ ইয়র্ক সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩৪, ১৭ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১৯:১৩, ১৭ সেপ্টেম্বর ২০২০
‘মিয়ানমারের কাছেই রয়েছে রোহিঙ্গা সংকটের সমাধান’

জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত রাবাব ফাতিমা বলেছেন, মিয়ানমারের কাছেই রোহিঙ্গা সংকটের সমাধান রয়েছে। নিজ দেশে রোহিঙ্গাদের প্রত্যাবাসনের মাধ‌্যমেই এ সমস‌্যার সমাধান সম্ভব।

বুধবার (১৬ সেপ্টেম্বর) ‘রোহিঙ্গা সমস্যার চার বছর: টেকসই সমাধান নিশ্চিতের চ্যালেঞ্জসমূহ’ শীর্ষক এক ভার্চুয়াল অনুষ্ঠানে যোগ দিয়ে তিনি এ কথা বলেন।

জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৫তম অধিবেশন উপলক্ষে বাংলাদেশ, কানাডা, সৌদি আরব ও তুরস্ক এ অনুষ্ঠানের আয়োজন করে। এতে জাতিসংঘের সদস্য দেশ, জাতিসংঘ সদরদপ্তর ও এর সংস্থা, সিভিল সোসাইটি ও গণমাধ্যমের প্রতিনিধিরা বক্তব‌্য রাখেন।

অনুকূল পরিবেশ তৈরি করতে মিয়ানমারের ব্যর্থতার কারণে রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে অচলাবস্থার কথা তুলে ধরেন রাষ্ট্রদূত। রাখাইন রাজ্যের পরিস্থিতি অবনতির বিষয়েও গভীর উদ্বেগ প্রকাশ করেন তিনি।

দীর্ঘদিন ধরে চলমান এ সংকট সমাধানে পদক্ষেপ গ্রহণের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি। তিনি জাতিসংঘের ইনডিপেনডেন্ট ইনভেস্টিগেটিভ মেকানিজম অন মিয়ানমারসহ (আইআইএমএম) আন্তর্জাতিক তদন্ত ও বিচারিক প্রক্রিয়াসমূহকে পূর্ণাঙ্গ সহযোগিতা করতে মিয়ানমারের প্রতি আহ্বান জানান।

২০১১ সাল থেকে মিয়ানমারে মানবাধিকার লঙ্ঘনের প্রমাণ ও তথ্যাদি অংশীজনদের কাছ থেকে সংগ্রহের জন্য আইআইএমএম এর প্রধান হিসেবে যে চেষ্টা করেছেন তা তুলে ধরেন নিকোলাস কৌমজিয়ান। রোহিঙ্গাদের আশ্রয়দানকারী দেশসমূহের কাছে যে সব তথ্য রয়েছে তা আইআইএমএম’কে সরবরাহ করার অনুরোধ জানান তিনি।

রোহিঙ্গা ইস্যুটি কানাডা সরকারের ধারাবাহিক অগ্রাধিকারপ্রাপ্ত একটি বিষয় মর্মে উল্লেখ করেন কানাডার স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত বব রায়। ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিজের আওতাধীন বিচারকার্যসহ দায়বদ্ধতা নিরূপণ প্রক্রিয়াগুলোতে তার সরকারের সমর্থন রয়েছে বলে জানান।

বক্তারা সুদীর্ঘ এই মানবিক সমস্যা দৃঢ়তা ও সাহসিকতার সঙ্গে মোকাবিলা করার জন্য বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসা করেন। এখন পর্যন্ত রোহিঙ্গা সংকটের সমাধানে উল্লেখযোগ্য উন্নতি না হওয়ায় উদ্বেগ প্রকাশ করেন তারা।

ঢাকা/ইভা 

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়