ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

ময়মনসিংহে দেশীয় মাছের লাইভ জিন ব্যাংক উদ্বোধন

ময়মনসিংহ প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৪৭, ৫ সেপ্টেম্বর ২০২০  
ময়মনসিংহে দেশীয় মাছের লাইভ জিন ব্যাংক উদ্বোধন

ময়মনসিংহে বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের উদ্যোগে এই প্রথম দেশীয় মাছের লাইভ জিন ব্যাংক উদ্বোধন করা হয়েছে। 

শনিবার (৫ সেপ্টেম্বর) দুপুরে বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের সদর দপ্তরের একটি পুকুরে শতাধিক প্রজাতির দেশীয় মাছের লাইভ জিন ব্যাংকের উদ্বোধন করেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম। 

বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট উদ্ভাবিত উন্নত জাতের কৈ, তেলাপিয়া ও সাদা পাঙ্গাস মাছের জার্মপ্লাজম মৎস্য অধিদপ্তরের কাছে আনুষ্ঠানিকভাবে হস্তান্তরও করেন তিনি। হস্তান্তরিত কৈ মাছ মুল জাতের চেয়ে ১৬ শতাংশ, তেলাপিয়া ৬২ শতাংশ এবং পাঙ্গাস ১৪ শতাংশ অধিক উৎপাদনশীল। এই তিনটি জাতের চাষাবাদ করা হলে দেশে আরো দুই লাখ ৭৫ হাজার মেট্রিক টন মাছের উৎপাদন বৃদ্ধি পাবে। 

অনুষ্ঠানে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী বলেন, দেশের মানুষের পুষ্টি ও আমিষের চাহিদা মিটিয়ে সুস্বাস্থ্য নিশ্চিত করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মৎস্যখাতকে সর্বাধিক গুরুত্ব দিয়েছে। কোনো পুকুর পতিত রাখা যাবে না। উন্নয়নের অগ্রযাত্রায় সবাইকে শরীক হতে হবে। 

বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট এ ক্ষেত্রে উল্লেখযোগ্য অবদান রেখে চলছে বলেও মন্তব্য করেন তিনি। এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, দেশের সর্বাধিক মাছের উৎপাদনের এলাকা হিসেবে আগামীতে জাতীয় পর্যায়ের মৎস্য সপ্তাহ ময়মনসিংহে আয়োজন করা হবে।

বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন মৎস্য সচিব রওনক মাহমুদ, অতিরিক্ত সচিব শ্যামল চন্দ্র কর্মকার, মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক কাজী শামস আফরোজ। 

এর আগে মন্ত্রীসহ অতিথিরা বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিটের গবেষণা মাঠ পরিদর্শনকালে বন্যায় ক্ষতিগ্রস্ত মৎস্য খামারিদের মাঝে মাছের পোনা বিতরণ করেন।
 

মিলন/বকুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়