ঢাকা, বুধবার, ২৫ অগ্রহায়ণ ১৪২৬, ১১ ডিসেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হচ্ছেন বরিস জনসন

রফিক মুয়াজ্জিন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৭-২৩ ৬:২৩:১৮ পিএম     ||     আপডেট: ২০১৯-০৭-২৪ ৮:০২:৪৭ এএম

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাজ্যে ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির নেতা নির্বাচিত হয়েছেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন। তিনি হতে যাচ্ছেন দেশটির নতুন প্রধানমন্ত্রী।

দলে বিদ্রোহের মুখে থেরেসা মে সরে দাঁড়ানোর ঘোষণা দেয়ায় নতুন নেতা বেছে নিতে ভোটের আয়োজন করে কনজারভেটিভ পার্টি। ভোটে সাবেক পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসনের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করেন বর্তমান পররাষ্ট্রমন্ত্রী জেরেমি হান্ট। সোমবার বিকেল পর্যন্ত ভোট দেন কনজারভেটিভ পার্টির ১ লাখ ৬০ হাজার নিবন্ধিত সমর্থক। মঙ্গলবার দুপুরে সেই ভোটের ফলাফলে বিজয়ী হিসেবে বরিস জনসনের নাম ঘোষণা করা হলে তার প্রধানমন্ত্রী হওয়া নিশ্চিত হয়। বরিস জনসন পেয়েছেন ৯২ হাজার ১৫৩ ভোট এবং জেরেমি হান্ট পেয়েছেন ৪৬ হাজার ৬৫৬ ভোট।

বুধবার বিকেলে রানির সঙ্গে দেখা করে আনুষ্ঠানিকভাবে পদত্যাগপত্র জমা দেবেন থেরেসা মে। এরপর তার উত্তরসূরি হিসেবে ব্রিটেনের প্রধানমন্ত্রী হবেন বরিস জনসন।

ব্রেক্সিট বাস্তবায়নে থেরেসা মে’র পরিকল্পনার সঙ্গে একমত হতে না পারায় এক বছর আগে পদত্যাগ করেন পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন।

২০১৬ সালের ২৩ জুন যুক্তরাজ্যে এক গণভোটে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে দেশটির চার দশকের সম্পর্কোচ্ছেদের রায় হয়। ভোটে হারের পর তৎকালীন প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন পদত্যাগ করলে থেরেসা মে প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নিয়ে ব্রেক্সিটের প্রক্রিয়া শুরু করেন।

সূত্র : বিবিসি


রাইজিংবিডি/ঢাকা/২৩ জুলাই ২০১৯/রফিক/শাহনেওয়াজ

ইউটিউব সাবস্ক্রাইব করুন