Risingbd Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ০৬ মে ২০২১ ||  বৈশাখ ২৩ ১৪২৮ ||  ২৩ রমজান ১৪৪২

যুবলীগের টেলিমেডিসিন সেবা পেল ১৫ হাজার মানুষ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০১:৩০, ৫ মে ২০২১  
যুবলীগের টেলিমেডিসিন সেবা পেল ১৫ হাজার মানুষ

করোনার মহামারীতে ১৫ হাজার মানুষকে বিনামূল্যে টেলিমেডিসিন সেবা দিয়েছে বাংলাদেশ আওয়ামী যুবলীগের উদ্যোগে গঠিত ‘টেলিমেডিসিন সেবা টিম’।

গত ৫ এপ্রিল বাংলাদেশ আওয়ামী যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ এবং সাধারণ সম্পাদক আলাহাজ্ব মো: মাইনুল হোসেন খান নিখিলের নির্দেশে করোনা মহামারীকালীন বিনামূল্যে চিকিৎসা সেবা/স্বাস্থ্যসেবা প্রদানের জন্য শতাধিক চিকিৎসক নিয়ে টেলিমেডিসিন টিম গঠন করা হয়।

জরুরি এই টেলিমেডিসিন সেবা কার্যক্রমের সমন্বয় কমিটির প্রধান সমন্বয়ক হিসেবে দায়িত্ব পালন করছেন যুবলীগের প্রেসিডিয়াম সদস্য ডাঃ খালেদ শওকত আলী। সমন্বয়কের দায়িত্ব পালন করছেন- সাংগঠনিক সম্পাদক ডা. হেলাল উদ্দিন, স্বাস্থ্য সম্পাদক ডাঃ ফরিদ রায়হান, উপ-স্বাস্থ্য সম্পাদক ডাঃ মাহফুজুর রহমান উজ্জ্বল, সহ সম্পাদক ডাঃ মনজুরুল ইসলাম ভূঁইয়া রাফি, কার্যনির্বাহী সদস্য ডাঃ আওরঙ্গজেব আরু, কার্যনির্বাহী সদস্য ড. মো: রায়হান সরকার রিজভী।

বাংলাদেশের বিভিন্ন অঞ্চলের নিবেদিত প্রাণ প্রতিশ্রুতিশীল যুবলীগের চিকিৎসকদের সমন্বয়ে এই টিম গঠন করা হয়।

বাংলাদেশ আওয়ামী যুবলীগ এর টেলিমেডিসিন টিম দিবা-রাত্রি নিরলসভাবে কাজ করে এ পর্যন্ত প্রায় ১৫ হাজার মানুষকে টেলিফোনের মাধ্যমে চিকিৎসা সেবা প্রদান করেছেন। গভীর রাতেও অনেক অসহায় অসুস্থ মানুষের পাশে দাঁড়িয়েছে যুবলীগের টেলিমেডিসিন টিম।

বাংলাদেশ আওয়ামী যুবলীগ চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ বলেন, ‘এই দুর্যোগ ও মহামারির সময় যদি আমরা মানুষের পাশে না দাঁড়াতে পারি, আর কখন দাঁড়াবো? এই অনুভূতি বা চেতনাবোধ থেকেই  যুবলীগের চিকিৎসকবৃন্দ দিন-রাত মানুষকে বিনামূল্যে টেলিমেডিসিন সার্ভিস প্রদান করে যাচ্ছে। আপনারা জানেন যে, যুবলীগের কমিটিতে পেশাজীবী সমাজের একটা প্রতিনিধিত্ব রয়েছে। ১০-১৫ জন ডাক্তার আছে আমাদের যুবলীগের কমিটিতে। এরা সবাই প্রতিষ্ঠিত ডাক্তার। এদের নেতৃত্বেই যুবলীগের টেলিমেডিসিন সার্ভিস পরিচালিত হচ্ছে।’

“মানবসেবা করা এই টিমের মূল লক্ষ্য, যে কারণে করোনার এই মহাসংকটে দিনরাত টেলিমেডিসিনের মাধ্যমে তারা মানুষকে স্বাস্থ্যসেবাটা দিয়ে যাচ্ছে। এর আগেও আমরা গত বছরও স্বাস্থ্যসেবা দিয়েছি, এবছরও আমরা সেটার পুনরাবৃত্তি করছি”, বলেন তিনি।

করোনার মহামারি চলাকালীন যুবলীগের টেলিমেডিসিন টিম তাদের এই মহৎ কর্মযজ্ঞ অব্যাহত রাখবে বলেও জানা পরশ।

মাইনুল হোসেন খান নিখিল বলেন, ‘করোনার কারণে লকডাউনে থাকা অসহায় মানুষের চিকিৎসা সেবা অব্যাহত রাখতে আমরা এ উদ্যোগ গ্রহণ করেছি। ঘরে বসেই যেন তারা চিকিৎসকের পরামর্শ নিতে পারেন, সেজন্য টেলিমেডিসিন সেবার উদ্যোগ নেওয়া হয়েছে। জনগণ কিছুটা উপকার পেলেই আমরা সার্থক।’

পারভেজ/নাসিম

সর্বশেষ

পাঠকপ্রিয়