RisingBD Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ০৫ ডিসেম্বর ২০২০ ||  অগ্রাহায়ণ ২১ ১৪২৭ ||  ১৭ রবিউস সানি ১৪৪২

যে সব দেশে যেতে ভিসা লাগে না

টিপু || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৩৬, ১ নভেম্বর ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
যে সব দেশে যেতে ভিসা লাগে না

ডেস্ক রিপোর্ট : বিদেশে যেতে ভিসা যে এক বড় সমস্যা, এটা কে না জানে। যারা ভিসাপ্রার্থী হন কেবল তারাই জানেন এই ভিসা বিড়ম্বনার জ্বালা। ভিসা পেতে পেতেই সময় লেগে যায় অনেক দিন, প্রায় সেটা কয়েক মাসও হয়ে যেতে পারে। প্রথমে ভিসার জন্য অ্যাপলাই করতে হয়। তারপর সেখান থেকে ডাক আসার পর আবার ইন্টারভিউ। এত কিছু করার পর প্রায় নাজেহাল অবস্থা হওয়ার পর হাতে মেলে ভিসা। তখন ঘোরার প্ল্যান করতে হয়।

 

দেশের বাইরে যারা কেবল ঘোরার জন্যই ছুটে যান, তাদের জন্য সুখবর হচ্ছে, পৃথিবীর এমন কিছু দেশ রয়েছে যেখানে আপনি ঘুরতে যেতে চাইলে কোনও ভিসার দরকার পড়বে না, কিংবা ওই দেশের এয়ারপোর্টে নেমে তখন আপনি সঙ্গে সঙ্গেই হাতে পেয়ে যাবেন আপনার ভিসাটি। এর জন্য আগে থেকে অ্যাপলাই করতে হবে না।

 

যে সব দেশে যেতে ভিসার দরকার নেই, দেশগুলো হচ্ছে :

ভূটান, ইকুয়েডর, এল সালভাদর, ফিজি, গ্রানাডা, হাইতি, জামাইকা, মরিশাস,মাইক্রোনেশিয়া, নেপাল, সেন্ট কিটস এন্ড নেভিস, সেন্ট ভিনসেন্ট এন্ড দ্য গ্রেনাদিনেস, ত্রিনিদাদ এন্ড টোবাগো, ভ্যানুয়াতু, হং কং, দক্ষিণ কোরিয়া, মেসিডোনিয়া, টার্কিস এন্ড কাইকোস আইল্যান্ড, মন্টসেরাত, শালবার্ড।

 

যে সব দেশে ই-ভিসা লাগে :

জিম্বাবুয়ে, জাম্বিয়া, সাও তামি এন্ড প্রিনসিপি, রাওয়ান্ডা, মায়ানমার, মলদোভা, কেনিয়া, জর্জিয়া, গ্যাবন, কটে দিলভোরি, বাহরিন।

 

যে সব দেশে গেলে এয়ার পোর্ট থেকে ভিসা পাওয়া যাবে :

বলিভিয়া, কম্বোডিয়া, ক্যাপে ভারদে, কমোরস, জিবুটি, ডোমিনিয়া, ইথিওপিয়া, গুইনিয়া-বিসাউ, গুয়ানা, ইন্দোনেশিয়া, জর্ডন, লাওস, মাদাগাসকার, মালডিভস, মৌরিতানিয়া, পালাউ, সেন্ট লুসিয়া, সেনেগাল, সেচেলিস, সোমালিয়া, তানজানিয়া, থাইল্যান্ড, টোগো, টিমোর লেসতে, তুভালু, উগান্ডা, আন্টার্কটিকা

 

আর পারমিট লাগে যে সব দেশের, তা হচ্ছে : শ্রীলঙ্কা ও সামোয়া।

 

তথ্যসূত্র : জি নিউজ

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১ নভেম্বর ২০১৫/টিপু

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়