ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

রাজনীতি থেকে দূরে থাকতে চায় পাকিস্তানের সেনাবাহিনী

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:১৬, ৮ মে ২০২২  
রাজনীতি থেকে দূরে থাকতে চায় পাকিস্তানের সেনাবাহিনী

সেনাবাহিনীকে রাজনীতিতে টেনে না আনার আহ্বান জানিয়েছে পাকিস্তানের সামরিক বাহিনী। রোববার দেশটির আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) এক বিবৃতিতে এ আহ্বান জানানো হয়েছে।

গত মাসে পার্লামেন্টে অনাস্থা প্রস্তাবের মাধ্যমে ক্ষমতাচ্যুত করা হয় তৎকালীন প্রধানমন্ত্রী ইমরান খানকে। ইমরানের অভিযোগ, তাকে ক্ষমতাচ্যুত করতে ষড়যন্ত্র করেছে যুক্তরাষ্ট্র এবং এর জন্য স্থানীয় ক্রীড়ানকদের সহযোগিতা নেওয়া হয়েছে। ইমরানের সমর্থকরা সামাজিক যোগাযোগমাধ্যমে অভিযোগ করেছে, যুক্তরাষ্ট্রের ষড়যন্ত্র নস্যাত করতে সেনাবাহিনী কোনো ভূমিকাই রাখেনি।

একটি বিবৃতিতে সেনাবাহিনী বলেছে, কিছু রাজনীতিবিদ, সাংবাদিক ও বিশ্লেষক সামরিক বাহিনী ও এর নেতৃত্বকে রাজনৈতিক সম্পর্কের দিকে ঠেলে দেওয়ার চেষ্টা করছে, যা ‘অত্যন্ত ক্ষতিকর’।

আইএসপিআর বলেছে, ‘সম্প্রতি দেশে চলমান রাজনৈতিক আলোচনায় পাকিস্তানের সশস্ত্র বাহিনী এবং এর নেতৃত্বকে টেনে আনার তীব্র এবং ইচ্ছাকৃত প্রচেষ্টা চালানো হয়েছে। এগুলো সশস্ত্র বাহিনী এবং এর ঊর্ধ্বতন নেতৃত্বকে কিছু রাজনৈতিক নেতা, কয়েকজন সাংবাদিক এবং বিশ্লেষক গণমাধ্যম ও সামাজিক যোগাযোগমাধ্যসহ বিভিন্ন যোগাযোগ প্ল্যাটফর্মে সরাসরি অভিযুক্ত, কটাক্ষ বা খাটো করার প্রচেষ্টা।’

সেনাবাহিনী বলেছে, অপ্রমাণিত, মানহানিকর ও উস্কানিমূলক বক্তব্য এবং এ ধরনের মন্তব্যের চর্চা অত্যন্ত ক্ষতিকারক। 

বিবৃতিতে বলা হয়েছে, ‘পাকিস্তানের সশস্ত্র বাহিনী এই ধরনের বেআইনি এবং অনৈতিক অনুশীলনের কঠোর আপত্তি জানাচ্ছে এবং আশা করছে যে, সবাই আইন মেনে চলবে এবং দেশের বৃহত্তর স্বার্থে সশস্ত্র বাহিনীকে রাজনৈতিক আলোচনা থেকে দূরে রাখবে।’
 

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়