Risingbd Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ০৬ ডিসেম্বর ২০২১ ||  অগ্রহায়ণ ২২ ১৪২৮ ||  ২৯ রবিউস সানি ১৪৪৩

রাসায়নিক অস্ত্রের কারখানায় তৈরি হচ্ছে রাশিয়ার দ্বিতীয় টিকা

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২২, ২৪ আগস্ট ২০২০   আপডেট: ০৭:৫০, ৩১ আগস্ট ২০২০
রাসায়নিক অস্ত্রের কারখানায় তৈরি হচ্ছে রাশিয়ার দ্বিতীয় টিকা

বিশ্বে প্রথম করোনাভাইরাস ভ্যাকসিন আবিষ্কারের দুই সপ্তাহ পার না হতেই দ্বিতীয় ভ্যাকসিন তৈরি শুরু করেছে রাশিয়া। নতুন এই ভ্যাকসিন সোভিয়েত যুগের একটি গোপন রাশিয়ান ল্যাবে তৈরি হচ্ছে, যেখানে অবৈধ রাসায়নিক অস্ত্র বানানো হতো।

আগের ভ্যাকসিনের মতো এর কোনও পার্শ্বপ্রতিক্রিয়া নেই বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। প্রথম টিকা নিয়ে সংশয়বাদীদের উদ্দেশ্যেও প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, রাশিয়ার ভেক্টর স্টেট সেন্টার অব ভাইরোলজি অ্যান্ড বায়োটেকনোলজিতে তৈরি এই ভ্যাকসিন নিরাপদ।

স্পুৎনিক-ফাইভ নামের প্রথম ভ্যাকসিন থেকে এপিকভ্যাককরোনা নামের টিকাটি সম্পূর্ণ আলাদা। প্রাথমিকভাবে এই টিকার ট্রায়ালে কোনও পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়নি। আগামী সেপ্টেম্বরে এর ট্রায়াল সম্পূর্ণ হতে পারে।

জানা গিয়েছে, দুটি ডোজ নেওয়ার পর প্রতিরোধ ব্যবস্থা তৈরি হতে দেখা গিয়েছে। ১৪ থেকে ২১ দিনের ব্যবধানে দুটি টিকা দেওয়া হয়েছে। এখন পর্যন্ত ৫৭ জনকে দ্বিতীয় টিকা দেওয়া হয়েছে।

এর আগে গত ১১ অগস্ট বিশ্বে প্রথম করোনা টিকার নিবন্ধন করায় রাশিয়া। টিকা উৎপাদনে তাদের সঙ্গে কথা চলছে ভারতসহ একাধিক দেশের। রাশিয়ান সরকার জানিয়েছে অন্তত ২০টি দেশ প্রাথমিকভাবে এই টিকা নিতে আগ্রহ প্রকাশ করেছে। 

স্পুৎনিক-ফাইভের প্রথম ধাপের উৎপাদন শুরু করে দিয়েছে রাশিয়া। এ মাসের শেষেই তা শেষ হবে, তৈরি করা হবে একশ কোটি ডোজ।

ঢাকা/ফাহিম

সর্বশেষ

পাঠকপ্রিয়