ঢাকা, রবিবার, ৩০ অগ্রহায়ণ ১৪২৬, ১৫ ডিসেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

রোহিঙ্গা গণহত্যা : আন্তর্জাতিক আদালতে মিয়ানমারের নেতৃত্বে সু চি

আন্তর্জাতিক ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১১-২১ ১:০৪:১০ পিএম     ||     আপডেট: ২০১৯-১১-২১ ৭:৪৬:০৯ পিএম

আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) রোহিঙ্গা নিপীড়নে মিয়ানমারের বিরুদ্ধে দায়ের করা মামলার শুনানিতে অংশ নিতে প্রতিনিধি দলের নেতৃত্ব দিবেন দেশটির ক্ষমতাসীন দলের নেত্রী অং  সান সু চি। ফেসবুকে দেওয়া এক পোস্টে সু চির দপ্তর থেকে এ তথ্য জানানো হয়েছে।

২০১৭ সালের আগস্টে রাখাইনে রোহিঙ্গাদের বিরুদ্ধে অভিযান চালায় সেনাবাহিনী। প্রাণে বাঁচতে এ পর্যন্ত সাত লাখের বেশি রোহিঙ্গা আশ্রয় নিয়েছে বাংলাদেশে। জাতিসংঘের ফ্যাক্ট ফাইন্ডিং মিশনের প্রতিবেদনে রোহিঙ্গাদের ওপর এই নিপীড়নকে ‘জাতিগত নির্মূল অভিযান’ বলে মন্তব্য করা হয়েছে। সম্প্রতি ইসলামিক সহযোগিতা সংস্থা ওআইসির সমর্থন নিয়ে জাতিসংঘের শীর্ষ আদালতে রোহিঙ্গা মুসলিমদের বিরুদ্ধে গণহত্যা সংঘটনের দায়ে মিয়ানমারের বিরুদ্ধে মামলা করে পশ্চিম আফ্রিকার দেশ গাম্বিয়া।

আইসিজেতে কেবল কোনো রাষ্ট্র অপর কোনো রাষ্ট্রের বিরুদ্ধে মামলা করতে পারে। রোহিঙ্গা সংকট নিয়ে এই প্রথম কোনো দেশ মিয়ানমারের বিরুদ্ধে মামলা করেছে। আগামী ১০ থেকে ১২ ডিসেম্বর এই মামলার শুনানি হবে বলে আইসিজে জানিয়েছে।

ফেসবুক পেজে স্টেট কাউন্সিলর সু চির দপ্তর বলেছে, ‘গাম্বিয়ার দায়ের করা মামলা লড়তে মিয়ানমার স্বনামধন্য আইনজীবী নিয়োগ দিয়েছে। কেন্দ্রীয় পররাষ্ট্রমন্ত্রী হওয়ায় স্টেট কাউন্সিলর নেদারল্যান্ডসের হেগের আইসিজেতে মিয়ানমারের স্বার্থ রক্ষায় একটি দলের নেতৃত্ব দেবেন।’

সু চির দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেটিসর এক মুখপাত্র জানিয়েছেন, সু চি নিজে মামলা দেখভাল করার সিদ্ধান্ত নিয়েছেন।

মুখপাত্র মাইও নায়ান্ত বলেন, ‘তাদের অভিযোগ, অং সান সু চি মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে কোনো কথা বলেন নি। তাদের অভিযোগ তিনি, মানবাধিকার লঙ্ঘন বন্ধে পদক্ষেপ নেন নি। তিনি নিজে এই মামলা পরিচালনার সিদ্ধান্ত নিয়েছেন’।


ঢাকা/শাহেদ

ইউটিউব সাবস্ক্রাইব করুন