RisingBD Online Bangla News Portal

ঢাকা     শুক্রবার   ২৭ নভেম্বর ২০২০ ||  অগ্রাহায়ণ ১৩ ১৪২৭ ||  ০৯ রবিউস সানি ১৪৪২

লেট মি আউট’র দুই প্রদর্শনী

আমিনুল ইসলাম শান্ত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৪৮, ৫ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
লেট মি আউট’র দুই প্রদর্শনী

‘লেট মি আউট’ নাটকের দৃশ্য

বিনোদন ডেস্ক: ঢাকার মঞ্চের নতুন নাট্যদল তাড়ুয়া। দলটির প্রথম প্রযোজনা ‘লেট মি আউট’। গত ১৭ এপ্রিল নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন হয়। এটি রচনা করেছেন রুনা কাঞ্চন। নির্দেশনায় রয়েছেন বাকার বকুল।

এরই মধ্যে নাটকটির ৬টি প্রদর্শনী হয়েছে। দর্শকদের কাছ থেকেও ভালো সাড়া পেয়েছে এটি। এবার আরো দুটি প্রদর্শনীর আয়োজন করেছে দলটি। আগামী ৬ ও ৭ সেপ্টেম্বর সন্ধ্যা ৭টায় বাংলাদেশ মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে এ দুটি মঞ্চায়ন অনুষ্ঠিত হবে।

১৯২৮ সালে লস অ্যাঞ্জেলেস পুলিশ ডিপার্টমেন্ট ‘গান স্কোয়াড’ নামে একটি বিশেষ বাহিনী গঠন করে। সন্ত্রাস নির্মূল, দুর্নীতি দমন এবং সমাজ সংস্কারের নামে বিচার বহির্ভূত শাস্তি ও হত্যাকাণ্ডে দক্ষ হয়ে উঠে এই বাহিনী। এমন এক পুলিশ ডিপার্টমেন্টের বিরুদ্ধে ক্রিস্টিন কলিন্স নামে এক মায়ের অভিযোগের উপর ভিত্তি করে গড়ে উঠেছে এই নাটকের কাহিনি। মার্কিন যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের একটি সত্য ঘটনা অবলম্বনে এটি রচিত। ক্রিস্টিন কলিন্সের সাক্ষাৎকার, একটি বই ও একটি সিনেমা— এই তিনটি বিষয় থেকে উপরোক্ত ঘটনার প্রেক্ষাপটে নাটকটি রচনা করেছেন নাট্যকার।

 

এমন গল্প বেছে নেওয়ার বিষয়ে রাইজিংবিডিকে বাকার বকুল বলেন, ‘মায়ের কাছ থেকে ছেলের হারিয়ে যাওয়ার গল্প এটি। কিন্তু ওই সময়ে সমাজের বর্বর রীতি, সংস্কৃতি ফুটে উঠেছে। যা এখনো আমরা বয়ে বেড়াচ্ছি। এই নাটকের মাধ্যমে অনেক আঘাত করে ওই কথাগুলো বলতে চাই বা একটা পরিবর্তন করেই ফেলব ঠিক তা নয়। তবে এ বিষয়গুলো আমাদের বিবেক তাড়িত করে।’

তিনি আরো বলেন, ‘যত বড় অপরাধী হোক না কেন সারা পৃথিবীতেই তার বিচারের ব্যবস্থা রয়েছে। একজন যোদ্ধা অপরাধীকেও হত্যা করার রাইট কিন্তু নেই। কারণ তার বিচার হতে হবে। তাকে জবাবদিহি করতে হবে। তারও কিছু বলার থাকলে বলার সুযোগ দিতে হবে। আসামী জানবে— এই কারণে তাকে মৃত্যুদণ্ড দেওয়া হলো। মানবতার জায়গা থেকে এসব কিছু তৈরি হয়েছে। কিন্তু আমরা পুনরায় সেই বর্বরতা দেখতে পাচ্ছি। আমার মনে হয়, এসব বিষয়ে কথা বলাটাও আমাদের দায়িত্বের মধ্যে পড়ে।’

 

নাটকটির মঞ্চ ও আলোক পরিকল্পনা করেছেন আসলাম অরণ্য, সংগীত পরিকল্পনায় রবিউল ইসলাম শশি ও ইসমাইল পাটোয়ারী। পোশাক পরিকল্পনায় শাহনাজ জাহান। কোরিওগ্রাফি ফরহাদ শামীম। দ্রব্য সামগ্রী: মো. শামিম শেখ। এছাড়া সহকারী নির্দেশনা ও প্রযোজনাটির সার্বিক সমন্বয় করছেন ইসতিয়াক হোসাইন।


রাইজিংবিডি/ঢাকা/৫ সেপ্টেম্বর ২০১৯/শান্ত

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়