ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো তুরস্ক, নিহত ৪

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:১৪, ৩০ অক্টোবর ২০২০   আপডেট: ০৬:২৫, ৩১ অক্টোবর ২০২০
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো তুরস্ক, নিহত ৪

শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠলো পশ্চিম এশিয়ার দেশ তুরস্ক। স্থানীয় সময় শুক্রবার (৩০ অক্টোবর) বিকালে তুরস্কের ইজিয়ান সাগরের উপকূল থেকে ১৭ কিলোমিটার দূরে ইজমির শহরে ৭ রিখটার স্কেল মাত্রার ভূমিকম্পটি আঘাত হানে। আর এই তথ্য দিয়েছে মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপসংস্থা ইউএসজিএস।

তবে তুরস্কের সংবাদমাধ্যম ডেইলি সাবাহর বরাতে জানা যায় ভূমিকম্পটির মাত্রা ছিল ৬.৬ রিখটার স্কেল। এর এই দুর্যোগে এখন পর্যন্ত ৪ জনের প্রাণহানি এবং আহত হয়েছেন ১২০ জনের মতো। এটি নিশ্চিত করেছে দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের কর্তৃপক্ষ। তবে সংখ্যাটা আরও বাড়তে পারে বলে জানিয়েছে সংবাদমাধ্যমটি।

এদিকে সিএনএনের প্রতিবেদনে বলা হয়েছে, ভূমিকম্পটি আঘাত হানার পর ইজমির শহরের বাসিন্দারা আতঙ্কিত হয়ে বাড়ি ছেড়ে নিরাপদ স্থানের খোঁজে রাস্তায় নেমে আসে। শহরটির মেয়র সিএনএনকে জানান, অন্তত ২০টি বিল্ডিং ভূমিকম্পে বিধ্বস্ত হয়ে গেছে। দেশটির উদ্ধারকর্মীরা বিভিন্ন জায়গায় উদ্ধার তৎপরতা চালাচ্ছে।

এছাড়া তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী এক টুইট বার্তায় বলেন, বরনোভা এবং বেরাক্লি অঞ্চলেও ভূমিকম্পের আঘাতে বিল্ডিং বিধ্বস্ত হয়েছে। এদিকে একই ভূমিকম্পে কেঁপে উঠেছে গ্রিসের উত্তরাঞ্চল। সেখানেও ব্যাপক ক্ষয়ক্ষতির শঙ্কা করা হচ্ছে।

ঢাকা/কামরুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়