ঢাকা     রোববার   ২৭ সেপ্টেম্বর ২০২০ ||  আশ্বিন ১২ ১৪২৭ ||  ০৯ সফর ১৪৪২

শুরু হচ্ছে বঙ্গবন্ধু বিষয়ক পুস্তক প্রদর্শনী ও পাঠ

আবু বকর ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২৫, ২৪ আগস্ট ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শুরু হচ্ছে বঙ্গবন্ধু বিষয়ক পুস্তক প্রদর্শনী ও পাঠ

নিজস্ব প্রতিবেদক : আগামীকাল রোববার জাতীয় গ্রন্থকেন্দ্রের উদ্যোগে শুরু হতে যাচ্ছে পাঁচ দিনব্যাপী ‘বঙ্গবন্ধু বিষয়ক পুস্তক প্রদর্শনী ও পাঠ’ কার্যক্রম।

শনিবার রাজধানীর গুলিস্তানের গ্রন্থ ভবনের সেমিনার কক্ষে আয়োজিত মতবিনিময় সভায় সাংবাদিকদের এ তথ্য জানান জাতীয় গ্রন্থকেন্দ্রের নবনিযুক্ত পরিচালক মিনার মনসুর।

এ সময় পরিচালক জাতীয় গ্রন্থকেন্দ্রের বিভিন্ন বিষয় নিয়েও সাংবাদিকদের সঙ্গে আলোচনা করেন।

তিনি জানান, বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা প্লাজায় বঙ্গবন্ধুকে নিয়ে প্রকাশিত বই প্রদর্শিত হবে। পাশাপাশি টানা পাঁচ দিন ধরে ঢাকা ও নারায়ণগঞ্জের স্বনামখ্যাত পাঁচটি বিদ্যালয়ের ৫০ জন করে শিক্ষার্থী বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী পাঠ শেষে প্রতিক্রিয়া তুলে ধরবেন তাদের শিক্ষক, অভিভাবক, সহপাঠী অতিথি ও বিচারকমণ্ডলীর সম্মুখে। রাজধানীর শিল্পকলা একাডেমিতে ২৫ আগস্ট সকাল ১০টায় আয়োজনের উদ্বোধন করবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব ড. আবু হেনা মোস্তফা কামাল।

এ কার্যক্রমে অংশগ্রহণকারী শিক্ষা প্রতিষ্ঠানগুলো হলো- নারায়ণগঞ্জ হাই স্কুল অ্যান্ড কলেজ, রাজধানীর রাজউক উত্তরা মডেল কলেজ, আজিমপুর গভর্নমেন্ট গার্লস স্কুল অ্যান্ড কলেজ, মোহাম্মদপুর প্রিপারেটরি স্কুল অ্যান্ড কলেজ এবং বিয়াম মডেল স্কুল অ্যান্ড কলেজ, ঢাকা।

আয়োজনে প্রতিদিন একটি শিক্ষা প্রতিষ্ঠানের ৫০ শিক্ষার্থী তাদের পাঠ এবং প্রতিক্রিয়া ব্যক্ত করবেন। এতে বিচারক হিসেবে থাকবেন অভিনয়শিল্পী চিত্রলেখা গুহ, গাজী টিভির এডিটর-ইন-চিফ সৈয়দ ইশতিয়াক রেজা এবং সময় টিভির পরিচালক ও বার্তা প্রধান তুষার আবদুল্লাহ।

শেষদিন সব শিক্ষার্থীদের মধ্য থেকে ৫০ জনকে বিশেষ পুরস্কার হিসেবে বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী, ‘কারাগারের রোজনামচা’ ও জাহানারা ইমামের ‘একাত্তরের দিনগুলি’ দেওয়া হবে। এছাড়া ১ম জনকে একসেট রবীন্দ্র রচনাবলী, ২য় জনকে একসেট নজরুল রচনাবলী, ৩য় জনকে একসেট জীবনানন্দ দাসের রচনাবলী দেওয়া হবে।

মতবিনিময়কালে মিনার মনসুর বলেন, এই আগস্ট মাসেই বাঙালি হারায় মুক্তি সংগ্রামের পথ দেখানো জাতির জনক বঙ্গবন্ধুকে। উভয় বিবেচনায় স্বাধীনতার মহান স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনচর্চা এবং তার ওপর রচিত গ্রন্থ পাঠের চেয়ে উত্তম সমাধান আর কী হতে পারে। সে বিবেচনা থেকেই জাতীয় গ্রন্থকেন্দ্র আয়োজন করছে ‘বঙ্গবন্ধু বিষয়ক পুস্তক প্রদর্শনী ও পাঠ’ কার্যক্রম।

জাতীয় গ্রন্থকেন্দ্রের এ আয়োজনে সহযোগিতা করছে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়, বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতি এবং বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন জাতীয় গ্রন্থকেন্দ্রের উপ-পরিচালক সুহিতা সুলতানা, বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি ফরিদ আহমেদ এবং বাংলাদেশ প্রকাশক ও বিক্রেতা সমিতির সহ-সভাপতি শ্যামল পাল।


রাইজিংবিডি/ঢাকা/২৪ আগস্ট ২০১৯/ইয়ামিন/নবীন হোসেন

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়