ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

শেয়ারের দাম কমানোর প্রচেষ্টা, ১৫ ট্রেডার বহিষ্কার

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:০৪, ১৮ এপ্রিল ২০২২   আপডেট: ২০:২৮, ১৮ এপ্রিল ২০২২
শেয়ারের দাম কমানোর প্রচেষ্টা, ১৫ ট্রেডার বহিষ্কার

উদ্দেশ্যপ্রণোদিতভাবে শেয়ারের দাম কমানোর প্রচেষ্টা করায় ৯টি ব্রোকারেজ হাউসের ১৫ জন ট্রেডারকে বহিষ্কার করা হয়েছে। ওই ট্রেডারদের বিরুদ্ধে শূন্য টাকায় শেয়ার বিক্রির আদেশ দেওয়ায় অভিযোগ উঠেছে, যা সিকিউরিটিজ আইন লঙ্ঘন। ফলে ওই ট্রেডারদের লেনদেন কার্যক্রম থেকে বহিষ্কার করার নির্দেশ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

সোমবার (১৮ এপ্রিল) ৯টি ব্রোকারেজ হাউজের ওয়ার্ক স্টেশন থেকে ওই ট্রেডাররা শূন্য টাকায় শেয়ার বিক্রির আদেশ দেন।

সংশ্লিষ্ট ব্রোকারেজ হাউসের প্রধান নির্বাহী ও ব্যবস্থাপনা পরিচালকদের কাছে বহিষ্কারের চিঠি পাঠানো হয়েছে বলে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম রাইজিংবিডিকে নিশ্চিত করেছেন।

শূন্য টাকায় শেয়ার বিক্রির আদেশ দেওয়া ব্রোকারেজ হাউসগুলোর মধ্যে রয়েছে- আইসিবি সিকিউরিটিজ ট্রেডিং কোম্পানি, মার্কেন্টাইল ব্যাংক সিকিউরিটিজ, পার্কওয়ে সিকিউরিটিজ,  কাজী ইক্যুইটিজ, রশিদ ইনভেস্টমেন্ট সার্ভিসেস, শ্যামল ইক্যুইটি ম্যানেজমেন্ট, কাইয়ুম সিকিউরিটিজ, জেকেসি সিকিউরিটিজ ও টি এ খান সিকিউরিটিজ।

এসব ব্রোকারেজ হাউজগুলোর মধ্যে আইসিবি সিকিউরিটিজের পাঁচ জন, রশিদ ইনভেস্টমেন্টের দুই জন, শ্যামল ইক্যুইটির দুই জন এবং মার্কেন্টাইল ব্যাংক সিকিউরিটিজ, পার্কওয়ে সিকিউরিটিজ, কাজী ইক্যুইটিজ, কাইয়ুম সিকিউরিটিজ, জেকেসি সিকিউরিটিজ ও টি এ খান সিকিউরিটিজের একজন করে ট্রেডারকে বহিষ্কার করা হয়েছে।

এদিকে শূন্য টাকায় শেয়ার বিক্রির আদেশ আসা কোম্পানিগুলোর মধ্যে রয়েছে- স্কয়ার ফার্মাসিউটিক্যালস, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস, লাফার্জহোলসিম বাংলাদেশ, গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্স, নিটল ইন্স্যুরেন্স, বিকন ফার্মা, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, আইসিবি ও ব্রিটিশ আমেরিকান টোব্যাকো।

ঢাকা/এনটি/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়