ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

সঠিক ব্যবস্থাপনার অভাবে নারায়ণগঞ্জে বিস্ফোরণ: জাফরুল্লাহ

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১৩, ৬ সেপ্টেম্বর ২০২০  
সঠিক ব্যবস্থাপনার অভাবে নারায়ণগঞ্জে বিস্ফোরণ: জাফরুল্লাহ

সুশাসন ও সঠিক ব্যবস্থাপনার অভাবে নারায়ণগঞ্জে বিস্ফোরণের ঘটনা ঘটছে বলে মন্তব্য করেছেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী।

রোববার (৬ সেপ্টেম্বর) শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে নারায়ণগঞ্জের মসজিদে বিস্ফোরণের ঘটনায় দগ্ধদের দেখতে গিয়ে তিনি এ কথা বলেন।

নারায়ণগঞ্জের ঘটনায় কাউকে দায়ী করছেন কিনা জানতে চাইলে তিনি বলেন, সুশাসন না থাকায় আজ এ অবস্থা।  আগুন প্রধানমন্ত্রী লাগায়নি, কিন্তু তার দায়িত্ব সুষ্ঠু তদন্ত করা, যাতে এ ধরনের ঘটনা আর না ঘটে।

তিনি বলেন, নারায়ণগঞ্জ একটি বড় অঞ্চল। কিন্তু এখানে বার্ন ইউনিট নেই।  প্রত্যেক জেলায় বার্ন ইউনিট করতে হবে।  নারায়ণগঞ্জে যদি সঙ্গে সঙ্গে ৫০ শতাংশ চিকিৎসা দেওয়া যেত তাহলে এতজন মারা যেত না।  ওখানে যদি চিকিৎসা শুরু করা যেত তাহলে ২৩ জন মানুষ মারা যেতেন না।  প্রত্যেক জেলায় বার্ন হাসপাতাল করতে হবে।

ডা. জাফরুল্লাহ বলেন, আগুনে পোড়া রোগীদের প্রাথমিক চিকিৎসার বিষয়টি স্থানীয় চিকিৎসকরা সঠিকভাবে জানেন না। এ বিষয়ে তাদের প্রশিক্ষণ দিতে হবে। স্থানীয় চিকিৎসকদের প্রশিক্ষণের মাধ্যমে আগুনে পোড়া রোগীদের প্রাথমিক চিকিৎসা দেওয়া নিশ্চিত করতে হবে।

হাসপাতালের চিকিৎসক নার্সসহ সবার প্রশংসা করেন।  তিনি বলেন, এখানকার চিকিৎসক নার্স সবাই খুব আন্তরিক।  মনোযোগ আর যত্ন দিয়ে রোগীদের দেখছেন, সেবা করছেন।

প্রসঙ্গত, শুক্রবার (৪ সেপ্টেম্বর) রাত সাড়ে ৮টার দিকে নারায়ণগঞ্জ শহরের পশ্চিম তল্লা এলাকার বায়তুস সালাত জামে মসজিদে বিস্ফোরণে অগ্নিদগ্ধ হন ৩৭ জন মুসল্লি।  এরপর দগ্ধ ৩৭ জনকে শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক ইনস্টিটিউটে ভর্তি করা হয়। এদের মধ্যে এখন পর্যন্ত প্রাণ হারিয়েছেন ২৪ জন।

হাসিবুল/সাইফ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়