ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

‘সাংবাদিকতায় অভাবনীয় পরিবর্তনের সূচনা করেছে ডিজিটালাইজেশন’

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১৮, ২৫ নভেম্বর ২০২১  
‘সাংবাদিকতায় অভাবনীয় পরিবর্তনের সূচনা করেছে ডিজিটালাইজেশন’

ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, ‘ডিজিটালাইজেশনের প্রভাবে পত্রিকা, রেডিও এবং টেলিভিশন সাংবাদিকতায় অভাবনীয় পরিবর্তন সূচিত হয়েছে। ইউটিউব, ফেসবুকসহ অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমে কনটেন্ট প্রকাশ করার সুযোগ সৃষ্টি হয়েছে।’ দক্ষতা অর্জনের মাধ্যমে শিক্ষার্থীদের আগামী দিনের চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুতি নেওয়ার আহ্বান জানান তিনি।

বৃহস্পতিবার (২৫ নভেম্বর) রাজধানীর ড্যাফোডিল ইউনিভার্সিটির গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ আয়োজিত ‘মিডিয়া কনভার্জেন্স’ শীর্ষক সেমিনারে অনলাইনে যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তৃতায় এ আহ্বান জানান মন্ত্রী।

করোনাকালে সাংবাদিকতা আগের ধারায় ছিল না এবং করোনা-পরবর্তী সময়েও তা আর আগের জায়গায় ফিরে যাবে না বলে মন্তব্য করেন বাংলাদেশের প্রথম অনলাইন সংবাদমাধ্যম ‘আবাস’ এর চেয়ারম্যান মোস্তাফা জব্বার।

তিনি বলেন, ‘ডিজিটালাইজেশনের ফেলে পুরো সভ্যতা থেকে কাগজ বিদায় নেবে। স্বাভাবিক জীবনযাপনের জন্য ডিজিটাল যন্ত্রের ব্যবহার জানতেই হবে। এজন্য ডিজিটাল বিশেষজ্ঞ হওয়ার প্রয়োজন নেই। কে কী বিষয় নিয়ে লেখাপড়া করছে, সেটা বিবেচ্য নয়। পাঠ্যপুস্তক থেকে জ্ঞান লাভের পাশাপাশি তা প্রকাশের দক্ষতা গুরুত্বপূর্ণ।’ 

বাংলাদেশে কম্পিউটার প্রযুক্তি বিকাশের অগ্রদূত মোস্তাফা জব্বার বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিশনারি নেতৃত্বে এবং প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা সজীব আহমেদ ওয়াজেদ জয়ের পরামর্শে ডিজিটাল বাংলাদেশ আজ বাস্তবায়নের দ্বারপ্রান্তে।’

বাংলাদেশ অতীতের তিনটি শিল্প বিপ্লব মিস করায় শত শত বছরের পশ্চাৎপদতা অতিক্রম করে চতুর্থ শিল্প বিপ্লবের নেতৃত্বের জায়গায় উপনীত হয়েছে বলে দাবি করেন মন্ত্রী।

সেমিনারে সেশন চেয়ার হিসেবে উপস্থিত ছিলেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের উপদেষ্টা এবং দৈনিক আজকের পত্রিকার সম্পাদক অধ্যাপক ড. গোলাম রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক মফিজুর রহমান, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ভারপ্রাপ্ত চেয়ারম্যান কাজী এম আনিছুল ইসলাম এবং গ্রিন ইউনিভার্সিটির সাংবাদিকতা ও মিডিয়া কমিউনিকেশন বিভাগের চেয়ারপারসন ড. শেখ মোহাম্মদ শফিউল ইসলাম। অনুষ্ঠানে ‘স্ট্রিমিং টিভি অ্যান্ড নিউ ভিউয়িং কালচার’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন জুলিয়ানা আব্দুল ওয়াহাব।

হাসান/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়