ঢাকা, রবিবার, ৯ ফাল্গুন ১৪২৬, ২৩ ফেব্রুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

সগিরা মোর্শেদ হত্যা : ৪ জনকে আসামি করে চার্জশিট

জ্যেষ্ঠ প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০১-১৬ ১:৪৪:৩৯ পিএম     ||     আপডেট: ২০২০-০১-১৭ ১০:১৭:৫৭ পিএম

প্রায় তিন দশক আগে ভিকারুননিসা নূন স্কুলের সামনে সগিরা মোর্শেদ সালাম হত্যা মামলায় চার্জশিট দিয়েছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)।

বৃহস্পতিবার এ চার্জশিট জমা দেওয়া হয়। আজ দুপুরে পিবিআই’র প্রধান কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ কথা জানানো হয়।

পিবিআই প্রধান ডিআইজি প্রকৌশলী বনজ কুমার সংবাদ সম্মেলনে জানান, চারজনকে অভিযুক্ত করে চাজর্শিট দেওয়া হয়েছে। একইসঙ্গে তারা কী কারণে তাকে হত্যা করেছিল তার আদ্যোপান্ত বলা আছে।  আসামিদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিতের জন্য সুপারিশ করা হয়েছে।

সগিরা মোর্শেদা বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) গবেষক ছিলেন।

মামলার এজাহার থেকে জানা যায়, ১৯৮৯ সালের ২৫ জুলাই বিকেলে সিদ্ধেশ্বরীর ভিকারুননিসা নূন স্কুলের সামনে ছিনতাইকারীরা তাকে গুলি করে হত‌্যা করে।

কিন্তু তদন্তে জানা যায় আসলে এটা ছিনতাই ছিল না। পারিবারিক দ্বন্দ্বে পরিকল্পিতভাবে তাকে হত‌্যা করা হয়। 

পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) মামলার তদন্ত করে। নানা কারণে বছরের পর বছর ঝুলে ছিল এ মামলার তদন্ত কাজ। তবে পিবিআইয়ের জিজ্ঞাসাবাদে অবশেষে হত্যাকাণ্ডে জড়িত থাকার কথা স্বীকার করেছেন ওই চারজন।

 

বনজ কুমার জানান, সগিরা মোর্শেদের রান্না ঘর ও বারান্দায় ময়লা ফেলতেন আসামি শাহিনের বাসার কাজের মেয়ে। সগিরাকে তার শাশুড়ি অনেক পছন্দ করতেন এবং শিক্ষাগত যোগ্যতা নিয়েও সগিরা-শাহীনের মধ্যে দ্বন্দ্ব ছিল। ঘটনার আগে সগিরার কাজের মেয়ে জাহানুরকে মারধর করে ডা. হাসান আলী চৌধুরী। এ নিয়ে পারিবারিক বৈঠকে শাহীন সগিরাকে দেখে নেওয়ার হুমকি দেন। আসামিদের নিয়ে রাজারবাগে বাসার তৃতীয় তলায় সগিরাকে হত্যার পরিকল্পনা করেন শাহীন। পরিকল্পনা অনুযায়ী ডা. হাসান আলী তার চেম্বারে আসামি মারুফ রেজার সঙ্গে ২৫ হাজার টাকায় হত্যার চুক্তি করেন। এ ঘটনায় ২৫ জন কর্মকর্তা মামলার তদন্তের দায়িত্ব পান। মামলা চলাকালে ২৫ জনকে গ্রেপ্তার করা হলেও রহস্য উদঘাটন করতে পারেননি কেউ। এর মধ্যে একজনকে অভিযুক্ত করে একবার চার্জশিট দেওয়াও হয়েছিল। পিবিআইর চার্জশিটে এর আগে অভিযুক্ত সবাইকে দায়মুক্তি দেওয়া হচ্ছে। চাজর্শিটভুক্ত আসামিরা হলেন- নিহত সগিরা মোর্শেদের ভাসুর ডা. হাসান আলী চৌধুরী, তার স্ত্রী সায়েদাতুল মাহমুদা ওরফে শাহীন, হাসান আলীর শ্যালক আনাস মাহমুদ ওরফে রেজওয়ান ও ভাড়াটে খুনি মারুফ রেজা।

ঢাকা/মাকসুদ/ইভা