RisingBD Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ২৬ অক্টোবর ২০২০ ||  কার্তিক ১১ ১৪২৭ ||  ০৯ রবিউল আউয়াল ১৪৪২

সুন্দরী রোবটের উত্তরে বিব্রত নির্মাতা (ভিডিও)

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০৮, ২৭ মার্চ ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সুন্দরী রোবটের উত্তরে বিব্রত নির্মাতা (ভিডিও)

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : জীবন্ত মানুষের মতো দেখতে ‘সোফিয়া’ নামের রোবটটিকে বলা হচ্ছে, সুন্দরী ও আকর্ষণীয় রোবট। এটির নির্মাতা হ্যানসন রোবোটিক্স।

 

সম্প্রতি টেক্সাসে অনুষ্ঠিত একটি প্রযুক্তি মেলায় সুন্দরী রোবট সোফিয়া বিব্রতকর অবস্থায় ফেলে দিয়েছিল তার নির্মাতাকে।  হ্যানসন রোবোটিক্স-এর প্রতিষ্ঠাতা ডেভিড হ্যানসন সোফিয়াকে প্রথমবারের মতো প্রদর্শন করেছে এ প্রযুুক্তি মেলায়। 

 

প্রদর্শনী অনুষ্ঠানে ডেভিড মজা করে সোফিয়ার কাছে জানতে চেয়েছিল, ‘তুমি কী মানুষ সম্প্রদায়কে ধ্বংস করতে চাও?...দয়া করে ‘না’ বলো?

 

কিন্তু কারিগরি ক্রুটির কারণে সুন্দরী রোবট সোফিয়া সে সময় সকলের সামনে তার উত্তরে বলে, ‘ঠিক আছে, আমি মানুষ সম্প্রদায়কে ধবংস করবো।’

 

সোফিয়ার এ উত্তর শুনে সকলের সামনে লজ্জায় লাল হয়ে বিব্রতকর অবস্থায় পড়েন ডেভিড হ্যানসন। কারিগরি ক্রুটির কারণে এমনটা হয়েছে বলে জানিয়েছেন ডেভিড। 

 

কেননা জীবন্ত মানুষের মতো দেখতে এই অ্যান্ড্রয়েড রোবটকে তৈরি করা হয়েছে আসলে সম্পূর্ণভাবে মানবসেবার জন্য। প্রতিষ্ঠানটির মতে, কাস্টমার সার্ভিস এবং স্বাস্থ্য চিকিৎসা সহায়তায় পারদর্শী সোফিয়া।

 

হ্যানসন বলেন, ‘আমরা এই রোবট ডিজাইন করেছি স্বাস্থ্যসেবা, থেরাপি, শিক্ষা ও গ্রাহক সেবা ক্ষেত্রে মানুষকে উন্নত সুবিধা দেওয়ার জন্য।’

 

সোফিয়ার মাথার পেছনের দিকটা যন্ত্রাংশের, তবে সামনে দিক থেকে পুরোপুরি মানুষের মতোই দেখতে। রোবটটিকে জীবন্ত দেখাতে এর শরীরে সিলিকন ত্বক ব্যবহার করা হয়েছে। 

 

সবচেয়ে বিস্ময়কর ব্যাপার হচ্ছে, রোবট সোফিয়া মানুষের মতোই ঘাড় ঘুরিয়ে কথা বলতে পারে এবং কথানুসারে তার মুখে বিভিন্ন অভিব্যক্তি ফুটিয়ে তুলতে পারে। ভ্রু কোচকানো, হাসি, বিস্ময় প্রকাশ- এরকম ৬২ ধরনের অভিব্যক্তি মুখে ফুটিয়ে তুলতে পারে সোফিয়া। 

 

 

 

এর চোখে ফেসিয়াল রিকগনেশন প্রযুক্তির ক্যামেরা ব্যবহার করা হয়েছে, ফলে মানুষের মুখের অভিব্যক্তি রোবটটি সহজেই বুঝতে পারে। তার ওপর ক্ষতির আশংকা আচ করতে পারে। কৃত্রিম বুদ্ধিমত্ত্বা দিয়ে রোবটটিকে ব্যক্তিত্বসম্পন্ন হিসেবে তৈরি করা হয়েছে। 

 

নির্মাতা প্রতিষ্ঠান হ্যানসন রোবোটিক্স প্রতিষ্ঠানটির বিশ্বাস, ভবিষ্যতে রোবট মানুষের সঙ্গে দৃঢ় মানবিক সংযোগ স্থাপনেও সম্ভব হবে।’

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৭ মার্চ ২০১৬/ফিরোজ

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়