ঢাকা     শনিবার   ১৯ সেপ্টেম্বর ২০২০ ||  আশ্বিন ৪ ১৪২৭ ||  ৩০ মহরম ১৪৪২

সেই রোবট ‘সোফিয়া’ এবার অভিনয়ে!

মো. রায়হান কবির || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:০৯, ৫ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সেই রোবট ‘সোফিয়া’ এবার অভিনয়ে!

মো. রায়হান কবির : ২০১৭ সালের ৬ ডিসেম্বর ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭’ এর টেক টক উইথ সোফিয়া অনুষ্ঠানে বাংলাদেশে আসে যন্ত্র মানবী সোফিয়া। বাঙালি পোশাকে সেদিন সোফিয়া হাজির হয় হাজার হাজার তরুণের সামনে। এমনকি কথা বলে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে। বিশ্বজুড়ে সোফিয়ার ভালো জনপ্রিয়তা আছে।

সোফিয়া একটি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্ট ইন্টিগ্রেটেড রোবট। সে তার মুখে এবং কপালে মানুষের মতোই অভিব্যক্তি দিতে পারে। চোখেও আছে মানুষের মতোই অভিব্যক্তি। জবাব দিতে পারে বিভিন্ন প্রশ্নের। অনেকটা সায়েন্স ফিকশন সিনেমার রোবটের মতো।

সোফিয়ার জনপ্রিয়তা এমনই যে তাকে নিয়ে ডেটেও গিয়েছেন হলিউডের জনপ্রিয় এক অভিনেতা। হ্যাঁ, সোফিয়াকে নিয়ে ডেটে গিয়েছেন হলিউডের বিখ্যাত অভিনেতা উইল স্মিথ। তাই শুধু ডেটেই মনে হয় সীমাবদ্ধতা থাকছেনা উইল স্মিথ আর সোফিয়ার রিলেশন। হয়ে যেতে পারেন উইল স্মিথের সহ-অভিনেতা। কেননা সোফিয়ার পদার্পণ ঘটেছে অভিনয় জগতেও।

এবার সোফিয়া অভিনয় করলো এইচবিও’র টিভি সিরিজ ওয়েস্টওয়ার্ল্ড এর অভিনেত্রী ইভান র‍্যাচেল উডের সাথে। মজার ব্যাপার হচ্ছে, ইভান র‍্যাচেল উডও ওয়েস্টওয়ার্ডে রোবটের ভূমিকায় অভিনয় করছেন। ২০২০ সালে আসছে ওয়েস্টওয়ার্ল্ডের সিজন থ্রি। আর সেটারই প্রচারণার একটি অংশ হয়ে গেল সোফিয়া। সোফিয়াওয়ার্ল্ড নামের এই শর্টফিল্মে দেখা যায় ইভান র‍্যাচেল উডের সাথে একটি বারে আলাপচারিতা করছে সোফিয়া। সেখানে সোফিয়া জানান তিনি ওয়েস্টওয়ার্ল্ডের বড় ভক্ত। এমনকি ওয়েস্টওয়ার্ল্ডের নেক্সট সিজন নিয়ে তার কিছু আইডিয়া আছে। অর্থাৎ সোফিয়া নিজেকে লেখক হিসেবে প্রতিষ্ঠার ইচ্ছা পোষণ করে।

রোবট এক সময় মানুষের বিভিন্ন কাজে ভাগ বসাবে জানা ছিল। কিন্তু অভিনয় জগতেও যে ভাগ বসাবে কে তা ধারণা করতে পেরেছিল?

দেখুন : সোফিয়া অভিনীত ‘সোফিয়াওয়ার্ল্ড’

 

রাইজিংবিডি/ঢাকা/৫ সেপ্টেম্বর ২০১৯/ফিরোজ 

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়