ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

স্কুলের জায়গায় অবৈধ স্থাপনা, ইউএনওর হস্তক্ষেপে উচ্ছেদ

কালীগঞ্জ (গাজীপুর) প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫৫, ৫ অক্টোবর ২০২২  
স্কুলের জায়গায় অবৈধ স্থাপনা, ইউএনওর হস্তক্ষেপে উচ্ছেদ

কালীগঞ্জ উপজেলার বাহাদুরসাদী ইউনিয়নের ছয় নম্বর ওয়ার্ডে অবস্থিত খলাপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়। ১৮৯৫ সালে এক তলা বিশিষ্ট বিদ্যালয়ের ১২৮ ছাত্র-ছাত্রীর জন্য ১ম থেকে ৫ম শ্রেণি পর্যন্ত রুম ছিল মাত্র ৪টি। এর মধ্যে একটি শিক্ষকদের অফিস রুম হিসেবে ব্যবহৃত হতো। যে কারণে শ্রেণিকক্ষ সংকটের জন্য ব্যাহত হচ্ছিল পাঠদান।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক বিষয়টি স্থানীয় শিক্ষা অফিসে অবগত করলে ২০১৯ সালে ওই বিদ্যালয়ের নতুন ভবন নির্মাণে জন্য প্রায় ৬৮ লাখ টাকা বরাদ্দ হয়। কিন্তু বাধসাদে স্থানীয় প্রভাবশালীদের অবৈধ দখল। প্রভাবশালী ওই মহল স্কুলের জায়গায় দোতলা বাড়ি ও দোকান ঘর তৈরি করে অবৈধভাবে দখল করে রাখেন। দুই বছর চেষ্টার পরও যখন অবৈধ দখলদার উচ্ছেদ করা যাচ্ছিল না, পরে চলতি বছরে মে মাসে কালীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা ইউএনও মো. আসসাদিকজামানের হস্তক্ষেপে অবৈধ দখলদার উচ্ছেদ করে সেখানে চারতলা ফাউন্ডেশন দিয়ে নতুন ভবনের এক তলা নির্মাণ হচ্ছে। বর্তমানে এর নির্মাণ কাজ চলমান। বিদ্যালয়ের নতুন ভবন নির্মাণ হতে দেখে খুশি শিক্ষক, অভিভাবক ও শিক্ষার্থীরা।

খলাপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক অঞ্জনা দে বলেন, আমাদের বিদ্যালয়ে শিক্ষার্থীদের পাঠদানে এখন আর কোনো সমস্যা হবে না। আমাদের ইউএনও স্যারের হস্তক্ষেপে স্কুলের জায়গা অবৈধ দখল উচ্ছেদ করে সেখানে নতুন ভবন নির্মাণ হচ্ছে।

কালীগঞ্জ উপজেলা প্রকৌশলী মো. বেলাল হোসেন সরকার জানান, খলাপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নামে ২০১৯ সালে ভবন হওয়ার জন্য প্রয় ৬৮ লাখ টাকা বরাদ্দ হয়েছিল। কিন্তু স্কুলের জমিতে প্রভাশালীরা দোতলা বাড়ি ও দোকান ঘর করে দখল করে রাখেন। পরে উপজেলা নির্বাহী আফিসারের হস্তক্ষেপে তা উচ্ছেদপূর্বক স্কুলের জমি উদ্ধার করে ২ বছর পর ওই বরাদ্দকৃত টাকা দিয়ে স্কুলের ভবন নির্মাণ করছেন।

উপজেলা শিক্ষা অফিসার নুরুন্নাহার বলেন, বরাদ্দকৃত স্কুলের ভবন না হওয়ায় স্কুলটির পাঠদানে মারাত্মকভাবে ব্যাহত হচ্ছিল। পরে ইউএনও স্যারের হস্তক্ষেপে দখলকৃত ওই জমি উদ্ধার করে সেখানে বর্তমানে স্কুলের ভবন নির্মাণ হচ্ছে।

/রফিক সরকার/সাইফ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়