RisingBD Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ৩১ অক্টোবর ২০২০ ||  কার্তিক ১৬ ১৪২৭ ||  ১২ রবিউল আউয়াল ১৪৪২

স্তন ক্যানসারে বছরে ৭ হাজার নারীর মৃত্যু

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩০, ২৫ অক্টোবর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
স্তন ক্যানসারে বছরে ৭ হাজার নারীর মৃত্যু

বাংলাদেশে স্তন ক্যানসারে নারীদের অবস্থান শীর্ষে। এ রোগে বছরে সাড়ে ১২ হাজার নারী আক্রান্ত হন। এর মধ্যে প্রায় ৭ হাজার নারীর মৃত্যু হয়। সচেতনতার অভাবে প্রাথমিক স্ক্রিনিং না করা, দেরিতে রোগ ধরা পড়া, সঠিক ও পুরো চিকিৎসা না নেয়া বা সুযোগ না থাকা, চিকিৎসা-পরবর্তী ফলোআপ না করা- স্তন ক্যানসারের অন্যতম কারণ।

ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) নারী সদস্য ও পরিবারের জন্য শুক্রবার দিনব্যাপী স্তন ক্যানসার স্ক্রিনিং বিষয়ে হেল্থ ক্যাম্প অনুষ্ঠানে জাতীয় ক্যানসার ইনস্টিটিউট ও হাসপাতালের ইপিডেমিওলজি বিভাগের প্রধান ডা. মো. হাবিবুল্লাহ তালুকদার রাসকিন এসব তথ্য জানান।

ডিআরইউ সভাপতি ইলিয়াস হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান এমপি।

ডিআরইউ কল্যাণ সম্পাদক কাওসার আজমের সঞ্চালনায় হেল্থ ক্যাম্পে মূল আলোচক ছিলেন অধ্যাপক ডা. মো. হাবিবুল্লাহ তালুকদার রাসকিন। ধন্যবাদ জ্ঞাপন করেন ডিআরইউ এর সাধারণ সম্পাদক কবির আহমেদ খান।

এ সময় কমিউনিটি মেডিক্যাল কলেজের গাইনি বিভাগের অধ্যাপক ডা. সারিয়া তাসনিম, সার্জিক্যাল অনকোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. মো. হাসানুজ্জামান, ডিআরইউ’র অর্থ সম্পাদক জিয়াউল হক সবুজ, সাংগঠনিক সম্পাদক আফজাল বারী, সাংস্কৃতিক সম্পাদক এমদাদুল হক খান, আপ্যায়ন সম্পাদক এইচ এম আকতার, কার্যনির্বাহী সদস্য খালিদ সাইফুল্লাহ, মোহাম্মদ নঈমুদ্দীন ও রাশেদুল হক উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান বলেন, দেশে যে হারে স্তন ক্যানসার বাড়ছে, সেভাবে আমাদের নারী সমাজ সচেতন নয়। স্তন ক্যানসারের চিকিৎসা সেবা রয়েছে, রোগীও আছে কিন্তু সেটা কখন, কিভাবে কার কাছে গিয়ে নিতে হবে রোগীরা জানেন না।  অথচ স্তন ক্যানসারের প্রাথমিক স্ক্রিনিং প্রতিটি উপজেলা হাসপাতালে রয়েছে। সচেতনার অভাবে রোগীরা বিষয়টি অবহিত নন। এক্ষেত্রে গণমাধ্যম দায়িত্বশীল ভূমিকা পালন করতে পারে। নারী সমাজকে সচেতন করতে পারে। তাহলে স্তন ক্যানসার কমে আসবে।

তিনি বলেন, স্তন ক্যানসার কমাতে হলে শহর, গ্রাম, পাড়া-মহল্লায় ব্যাপক সচেতনামূলক কর্মসূচি পালন করতে হবে। সাথে সাথে স্তন ক্যানসার হয়েছে কিনা প্রাথমিক অবস্থায় এটা নির্ণয়ের জন্য সারা দেশে ব্যাপক স্ক্রিনিং কর্মসূচি হতে হবে। স্ক্রিনিং কর্মসূচি সর্বস্তরে নিয়ে যেতে হবে। তিনি স্তান ক্যানসার নিয়ে যারা কাজ করেন তাদের এ সংক্রান্ত একটি জাতীয় প্ল্যান তৈরি করে তা সরকারের কাছে উপস্থাপনের আহ্বান জানান।

প্রতিমন্ত্রী বলেন, স্তন ক্যানাসর নির্মূলে জাতীয় প্ল্যান পাওয়া গেলে আমরা সেটি স্বাস্থ্য মন্ত্রণালয়ে নিয়ে যাব। আলোচনার পর সরকার এ বিষয়ে কর্মসূচি পদক্ষেপ নিতে পারবে।

সরকার ইতিমধ্যে ৮টি বিভাগীয় শহরে পূর্ণাঙ্গ ক্যানসার চিকিৎসা কেন্দ্র স্থাপনের ২ হাজার ৩০০ কোটি টাকার প্রকল্প একনেকে অনুমোদন দিয়েছে। এই প্রকল্প বাস্তাবায়িত হলে নতুন ক্যানসার কেন্দ্রগুলোর মাধ্যমে চিকিৎসার পাশাপাশি সচেতনতা ও প্রাথমিক স্ক্রিনিং মানুষের নাগালের মধ্যে আসবে প্রত্যাশা করেন প্রতিমন্ত্রী।

ডা. মো. হাবিবুল্লাহ তালুকদার রাসকিন বলেন, স্তন ক্যানসার হওয়ার জন্য সবচেয়ে বেশি দায়ী হচ্ছে সন্তানকে বুকের দুধ না খাওয়ানো। তাই সন্তানকে নিয়মিত বুকের দুধ খাওয়ানোর জন্য সকল মায়ের প্রতি আহ্বান জানান তিনি।

ডা. রাসকিন বলেন, নিঃসন্তান নারীদের স্তন ক্যানসারের ঝুঁকি বেশি। এছাড়া বেশি বয়সে সন্তান, ৩০ বছর বয়সের পর বিয়ে ও প্রথম সন্তানের মা হওয়া স্তন ক্যানসারের ঝুঁকি বাড়ায়। শাকসবজি ও ফলমূল না খেয়ে চর্বি ও প্রাণীজ আমিষ জাতীয় খাবার বেশি খেলে স্তন ক্যানসার বেশি হওয়ার ঝুঁকি থাকে।

রেডিয়্যান্ট ফার্মাসিউটিক্যালস লিমিটেড ও কমিউনিটি অনকোলজি ফাউন্ডেশন অব বাংলাদেশ-এর সহায়তায় ডিআরইউ সাগর-রুনি মিলনায়তনে সকাল ১০টা থেকে বিকেল ৩টা পর্যন্ত এই হেলথক্যাম্প অনুষ্ঠিত হয়। জাতীয় ক্যানসার ইনস্টিটিউট ও হাসপাতালের ইপিডেমিওলজি বিভাগের প্রধান ডা. মো. হাবিবুল্লাহ তালুকদার রাসকিনের নেতৃত্বে নারী চিকিৎসক দল ক্যাম্পে অংশ নেন।

হেল্থ ক্যাম্প চলাকালে বেলা ১১টায় স্তন ক্যানসার বিষয়ে প্রশ্ন জিজ্ঞাসা অনুষ্ঠিত হয়।

রাজধানীর লালমাটিয়ায় ‘কমিউনিটি অনকোলজি সেন্টারে (৭/৯ বি ব্লক) প্রতি শুক্রবার সকাল ১০টা থেকে দুপুর ১২টা ও অন্যান্য দিন বিকেল ৩টা থেকে ৫টা পর্যন্ত ডিআরইউ সদস্য ও পরিবার স্তন ক্যানসারের প্রাথমিক স্ক্রিনিংসহ চিকিৎসা সেবা নিতে পারবেন।


ঢাকা/নঈমুদ্দীন/সাইফ

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়