ঢাকা     শনিবার   ১০ ডিসেম্বর ২০২২ ||  অগ্রহায়ণ ২৫ ১৪২৯

হাল্যান্ডে উজ্জীবিত ম্যানসিটির সামনে কোপেনহেগেন, পিএসজির বেনফিকা পরীক্ষা

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪৮, ৫ অক্টোবর ২০২২   আপডেট: ১১:৪৯, ৫ অক্টোবর ২০২২
হাল্যান্ডে উজ্জীবিত ম্যানসিটির সামনে কোপেনহেগেন, পিএসজির বেনফিকা পরীক্ষা

‘তার বয়সে, কেউ তার সঙ্গে প্রতিযোগিতা করতে পারবে না’- ক্লাব ফুটবলে অবিশ্বাস্য সব কীর্তি করে চলা আর্লিং হাল্যান্ডকে নিয়ে এই প্রশংসাবাণী ম্যানচেস্টার সিটির কোচ পেপ গার্দিওলার। নরওয়েজিয়ান স্ট্রাইকারকে ঘিরেই প্রথম চ্যাম্পিয়নস লিগ জয়ের স্বপ্ন দেখতে শুরু করেছে সিটিজেনরা। সেই স্বপ্ন পূরণের লক্ষ্যে নিজেদের তৈরি করতে বুধবার কোপেনহেগেনের মুখোমুখি হচ্ছে দল।

ইউরোপ সেরার প্রতিযোগিতায় গ্রুপ পর্বের তৃতীয় ম্যাচে কোপেনহেগেনের বিপক্ষে ঘরের মাঠে খেলবে ম্যানসিটি। মৌসুমের শুরু থেকে দারুণ ফর্মে থাকা দলটি ধরে রাখতে চায় ধারাবাহিকতা। বিশেষ করে ‘হাল্যান্ড গোলমেশিন’ যেন বন্ধ না হয়, সেটাই চাওয়া তাদের। এই মৌসুমে সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে ১১ ম্যাচ খেলে করেছেন ১৭ গোল। ২২ বছর বয়সী স্ট্রাইকার লিগের প্রথম খেলোয়াড় হিসেবে ঘরের মাঠে করেছেন হ্যাটট্রিকের ‘হ্যাটট্রিক’। 

চ্যাম্পিয়নস লিগেও দারুণ ফর্মে হাল্যান্ড। প্রিমিয়ার লিগে ৮ ম্যাচে ১৪ গোল করা এই স্ট্রাইকারের ইউরোপিয়ান প্রতিযোগিতায় দুই ম্যাচে গোল তিনটি। সেভিয়ার বিপক্ষে দাপুটে জয়ে শুরু হয়েছিল তাদের, হাল্যান্ডের সাবেক ক্লাব বরুশিয়া ডর্টমুন্ডও হার এড়াতে পারেনি। তাতে ‘জি’ গ্রুপের শীর্ষে ম্যানসিটি। ডর্টমুন্ডের কাছে হারের পর সেভিয়ার সঙ্গে গোলশূন্য ড্রয়ের পর কোপেনহেগেনের জন্য বড় চ্যালেঞ্জ ইংলিশ ক্লাব।

এদিকে উড়ন্ত পিএসজি গ্রুপ পর্বের তৃতীয় ম্যাচ খেলবে বেনফিকার মাঠে। এখন পর্যন্ত এই মৌসুমে কোনও ম্যাচ না হারা দলটি ‘এইচ’ গ্রুপে মাকাবি হাইফা ও জুভেন্টাসকে হারিয়ে শীর্ষে। বেনফিকা কিন্তু খুব সহজে ছেড়ে দেবে না বার্সাকে। মাকাবি হাইফাকে হারানোর পর দ্বিতীয় ম্যাচে তারা জুভেন্টাসের বিপক্ষে জিতে চমকে দিয়েছে। প্রথম জয়ের খোঁজে জুভেন্টাস স্বাগত জানাবে ইসরায়েলি প্রতিপক্ষকে।

এবারের আসরে প্রথম জয়ের সন্ধানে ‘ই’ গ্রুপের শীর্ষ দল এসি মিলানের মুখোমুখি হবে চেলসি। গ্রুপের প্রথম ম্যাচে ডিনামো জাগরেবের কাছে হতবাক করা হারের পর আরবি সলজবুর্গের কাছেও হোঁচট খায় সাবেক চ্যাম্পিয়নরা। অন্যদিকে মিলান একটি জয় ও একটি ড্র করেছে। নতুন কোচ গ্রাহাম পটারের অধীনে চেলসি একটি ড্র করেছে ও আরেকটি জিতেছে। চ্যাম্পিয়নস লিগেও ভাগ্য খুলবে বিশ্বাস দলের। নকআউটে ওঠার আশা টিকিয়ে রাখতে কিন্তু হারা চলবে না চেলসিকে। গ্রুপের আরেক ম্যাচে সলজবুর্গ স্বাগত জানাবে জাগরেবকে।

বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ ঘুরে দাঁড়ানোর প্রত্যয় নিয়ে স্বাগত জানাবে শাখতার দোনেৎস্ককে। এবারের মৌসুমে তারা প্রথম হোঁচট খেয়েছে আগের ম্যাচে, ওসাসুনার বিপক্ষে লা লিগায় ঘরের মাঠে ১-১ গোলে ড্র করে কার্লো আনচেলত্তির শিষ্যরা। যদিও চ্যাম্পিয়নস লিগে সেল্টিক ও আরবি লাইপজিগকে হারিয়ে ‘এফ’ গ্রুপের শীর্ষে তারা। দ্বিতীয় স্থানে থাকা শাখতারকে অনুপ্রাণিত করছে ২০২০ সালের সুখস্মৃতি। ওইবার দুইবারের দেখাতেই রিয়ালকে হারিয়েছিল তারা। সবশেষ গত বছরের নভেম্বরেও হাড্ডাহাড্ডি লড়াই করে ২-১ গোলে হারে শাখতার। গ্রুপের অন্য ম্যাচে সেল্টিক খেলবে লাইপজিগের মাঠে। 

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়