ঢাকা, বৃহস্পতিবার, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৮ মে ২০২০
Risingbd
সর্বশেষ:

‘২ হাজার আইসোলেশন বেড হবে বসুন্ধরা কনভেনশন সেন্টারে’

নিজস্ব প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৪-০৯ ৬:৪৫:৪২ পিএম     ||     আপডেট: ২০২০-০৪-১০ ৯:২২:৫২ এএম
ফাইল ফটো

স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, করোনার প্রকোপ ঠেকাতে রাজধানীর বসুন্ধরা কনভেনশন সেন্টারে দুই হাজার আইসোলেশন বেড করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামী ১৫/২০ দিনের মধ্যেই সব আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়ে কাজ শুরু হয়ে যাবে।

বৃহস্পতিবার (০৯ এপ্রিল) দুপুর আড়াইটায় মহাখালীর ইনফরমেশন ম্যানেজমেন্ট সিস্টেম (এমআইএস) বিভাগের মিলনায়তনে ‘করোনাভাইরাস সংক্রান্ত’ অনলাইন স্বাস্থ্য বুলেটিনে নিজ বাসভবন থেকে যুক্ত হয়ে মন্ত্রী এ তথ্য জানান।

পাশাপাশি রাজধানীর নর্থ সিটি সেন্টারকে ১৪শ বেড এবং উত্তরার দিয়াবাড়ির পূর্ব নির্ধারিত ৪টি ভবনে আরও ১২শ বেডের আইসোলেশন সেন্টার করার কথাও জানান তিনি।

আইসিইউ ও ভেন্টিলেটর এক জিনিস নয় এবং এ ব্যাপারে মানুষের মনে কিছুটা বিভ্রান্তি রয়েছে উল্লেখ করে মন্ত্রী জানান, দেশে সাড়ে ৫শর বেশি ভেন্টিলেটর রয়েছে। পাশাপাশি আরও ৩৮০টি নতুন ভেন্টিলেটর আনা হচ্ছে।

দেশে বর্তমানে সরকারি ও বেসরকারিভাবে মোট ১ হাজার ২৫৭টি আইসিইউ ইউনিট রয়েছে।  যার মধ্যে সরকারি ৫২০টি এবং বেসরকারি ৭৩৭টি। এগুলোর মধ্যে ঢাকায় আছে ৯২৬টি এবং ঢাকার বাইরে ৩৪১টি। এর মধ্যে শুধু করোনার জন্য ডেডিকেটেড আইসিইউ প্রস্তুত রাখা আছে ১০০-১৫০টি। তবে, করোনার প্রকোপ বৃদ্ধি পেলে অন্যান্য আইসিইউ করোনা মোকাবিলায় সংযুক্ত করা যাবে।

অন্যদিকে দেশের জেলা ও উপজেলা সরকারি হাসপাতালে মোট ৬৫৪টি কেন্দ্রে বর্তমানে মোট শয্যাসংখ্যা রয়েছে ৫১ হাজার ৩১৬টি এবং বেসরকারি হাসপাতালের মোট ৫ হাজার ৫৫টি কেন্দ্রে ৯০ হাজার ৫৮৭টি শয্যা রয়েছে।  এর মধ্য থেকে দেশব্যাপী ৬ হাজার ৬৯৩ টি বেড শুধু করোনার জন্যই আলাদাভাবে প্রস্তুত রাখা হয়েছে।


ঢাকা/আসাদ/জেডআর