ঢাকা     বুধবার   ০৫ অক্টোবর ২০২২ ||  আশ্বিন ২০ ১৪২৯ ||  ০৮ রবিউল আউয়াল ১৪১৪

৮ হাজার রানের উচ্চতায় তামিম

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০৬, ৫ আগস্ট ২০২২   আপডেট: ১৫:১২, ৫ আগস্ট ২০২২
৮ হাজার রানের উচ্চতায় তামিম

আরও একটি রেকর্ড তামিম ইকবালের ব্যাটে। ব্যাট হাতে দ্যুতি ছড়িয়ে তিনি এমন কিছু করলেন, যা বাংলাদেশের ক্রিকেটে আগে করতে পারেননি কেউ। 

প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে ওয়ানডে ক্রিকেটে ৮ হাজার রানের মাইলফলক স্পর্শ করলেন তামিম। জিম্বাবুয়ের বিপক্ষে হারারেতে প্রথম ওয়ানডেতে ৬২ রানের ইনিংস খেলার পথে অনন্য এই রেকর্ডে নিজেকে আষ্টেপৃষ্ঠে জড়িয়ে নিলেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক। 

৭ হাজার ৯৪৩ রান নিয়ে হারারেতে মাঠে নেমেছিলেন দেশসেরা ওপেনার। মাইলফলক ছুঁতে তামিমের প্রয়োজন ছিল ৫৭ রান। সিকান্দার রাজার করা ইনিংসের ২৪তম ওভারের শেষ বলে চার হাঁকিয়ে তামিম ইতিহাসের পাতায় নিজেকে জড়িয়ে নেন। 

আন্তর্জাতিক ক্রিকেটে ৩৩তম ক্রিকেটার হিসেবে তামিম ওয়ানডেতে আট হাজার রানের মাইলফলক ছুঁয়েছেন। ১১তম বাঁহাতি ব্যাটসম্যান হিসেবে এই রেকর্ডে নাম লিখিয়েছেন বাংলাদেশের সুপারস্টার। এছাড়া ওপেনার হিসেবে নবম এবং ষষ্ঠ বাঁহাতি ওপেনার হিসেবে আট হাজার রান করেছেন তামিম।  

৩৭ ইনিংসে তামিম ছুঁয়েছিলেন হাজার রান। এক হাজার রান থেকে দুই হাজারে যেতে তাকে খেলতে হয় আরও ৩৩ ইনিংস। এরপর যত সময় গড়িয়েছে তামিমের রান এগিয়েছে ধারাবাহিকভাবে। তিন হাজারে যেতে ৩২ ইনিংস, চার হাজারে ৩৫, পাঁচ হাজারে ২১, ছয় হাজারে ১৭, সাত হাজারে ২৯ ও আট হাজারের ক্লাবে পৌঁছাতে ২৩ ইনিংস খেলেছেন তামিম।

ওয়ানডেতে বাংলাদেশের হয়ে প্রথম হাজার রান করেন হাবিবুল বাশার সুমন। তার ব্যাটেই রাঙা হয় দুই হাজার রানের মাইলফলক। তিন হাজার রান প্রথমে করেন মোহাম্মদ আশরাফুল। সাকিব আল হাসান প্রথম চার হাজার রান করেন। এরপর থেকে শুরু হয় তামিমের কীর্তি। পাঁচ, ছয়, সাত ও আট হাজার- প্রতিটি রেকর্ড লেখা হয় তার নামে। 

ঢাকা/ইয়াসিন/ফাহিম

সর্বশেষ

পাঠকপ্রিয়