ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

কুকুর যে কারণে বিড়ালকে তাড়া করে

সাতসতেরো ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:০৭, ২২ আগস্ট ২০২০   আপডেট: ১১:৫৬, ২৮ আগস্ট ২০২০
কুকুর যে কারণে বিড়ালকে তাড়া করে

বিড়ালকে দেখতে পেলেই কুকুর তাড়া করে থাকে এবং কুকুর-বিড়াল একে অপরকে অপছন্দ করে। এমন ঘটনার স্বাক্ষী অনেকেই। কিন্তু এটা কী কুকুরের স্বভাবজাত বৈশিষ্ট্য নাকি অন্য কোনো কারণ রয়েছে? কেননা বাড়িতে পোষা কুকুর-বিড়াল একসঙ্গে বন্ধুর মতো থাকছে, এমন অনেক ঘটনাও রয়েছে। 

তাহলে এর মূল রহস্যটা আসলে কী? বেশিরভাগ ক্ষেত্রে বিড়ালদেরকে কুকুর তাড়া করে কেন? এটা যদি কুকুরের প্রাকৃতিক প্রবৃত্তি হয়, তাহলে কীভাবে আপনি তা প্রতিরোধ করতে পারবেন? এসব তথ্য নিয়েই এ প্রতিবেদন।

কুকুর বিড়ালদের তাড়া করে কেন?
‘নিশ্চিতভাবেই এটি প্রবৃত্তি’, বলেন চিউ ডটকমের সিনিয়র পশুচিকিৎসক ডা. যিশু আরামেন্দী। তিনি বলেন, ‘কিছু কুকুরের সহজাত আচরণের অংশ হিসেবে বিড়ালদের তাড়া করার প্রবণতা থাকতে পারে। অনেক কুকুরের পূর্বপুরুষ নেকড়ে যাদের জন্মগতভাবেই শিকার প্রবৃত্তি রয়েছে। দুর্ভাগ্যক্রমে এটি কুকুরের মধ্যে প্রকাশ পায়, ফলে ছোট এবং গতিযুক্ত জিনিসগুলোকে তাড়া করে থাকে।’

ডা. আরামেন্দীর মতে, অন্যান্য কুকুরের তুলনায় কিছু নির্দিষ্ট জাতের কুকুরের এই প্রবণতা বেশি দেখা যায়। যেমন: শেফার্ড, ক্যাটল ডগ, রিট্রিভার, পয়েন্টার কুকুর। এসব পোষা কুকুরের তাড়া করার প্রবণতা বেশি থাকতে পারে। তবে এই সহজাত আচরণের মানে এই নয় যে, কুকুরগুলো বিড়ালদের খুবই অপছন্দ করে থাকে। কাঠবিড়ালি এবং খরগোশের মতো ছোট প্রাণীগুলোও কুকুরকে তাড়া করার প্রবৃত্তির দিকে নিয়ে যেতে পারে। এমনকি খেলার বল বা অন্যান্য নির্জীব কিছুরও এক্ষেত্রে ভূমিকা থাকতে পারে। 

বিড়ালকে তাড়া করা থেকে আপনার কুকুরকে কিভাবে নিবৃত্ত রাখবেন?
সহজাত আচরণের বিরুদ্ধে যাওয়া কোনো সহজ ব্যাপার নয়। তবে এটি করা যেতে পারে। বিড়ালকে তাড়া করার অভ্যাস সত্যিকার অর্থেই এটা নয় যে, আপনার কুকুরটি খারাপ। 

ডা. আরামেন্দীর মতে, আপনার কুকুরের বিড়াল বা অন্য কোনো প্রাণীকে তাড়া করার সময় যে অনুভূতি হয় তার ওপর খুব কম নিয়ন্ত্রণ থাকতে পারে। তবে আপনি দাঁড়িয়ে দাঁড়িয়ে তা দেখবেন এবং এমন অভ্যাস প্রশ্রয় দেবেন, তা উচিত হবে না।

যদি বিড়াল, কাঠবিড়ালি বা খরগোশকে আপনার কুকুর ঘন ঘন তাড়া করে এবং এটি একটি সমস্যা হয়ে দাঁড়ায় তাহলে আপনার কুকুরের প্রশিক্ষণের জন্য কোনো প্রাণী আচরণ বিশেষজ্ঞের সঙ্গে কথা বলুন। এটি এমন একটি সমস্যা যা আপনার নিজের পক্ষে সামলানো কঠিন হতে পারে।

ঢাকা/ফিরোজ

সর্বশেষ

পাঠকপ্রিয়