ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

করোনার অ্যান্টিজেন টেস্ট কী

দেহঘড়ি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৫৯, ২৫ আগস্ট ২০২০   আপডেট: ১০:৪৮, ২৯ আগস্ট ২০২০
করোনার অ্যান্টিজেন টেস্ট কী

করোনা টেস্টের ক্ষেত্রে ‘অ্যান্টিজেন টেস্ট’ নামক নতুন একটি টেস্ট শুরু হতে যাচ্ছে। সরকারি হাসপাতাল এবং ল্যাবরেটরিতে এই টেস্ট চালু করা হবে। স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক সোমবার (২৪ আগস্ট) সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন। এছাড়া করোনার অ্যান্টিবডি টেস্ট আপাতত চালু করা হচ্ছে না বলেও তিনি জানান।

করোনা টেস্ট হিসেবে পিসিআর টেস্ট পরিচিত। শুরু থেকেই এই টেস্টের মাধ্যমে করোনা রোগী শনাক্ত করা হচ্ছে। সুতরাং নতুন অ্যান্টিজেন টেস্ট কী, চলুন জেনে নেওয়া যাক।

কোভিড-১৯ রোগ নির্ণয়ের ৩ ধরনের টেস্ট রয়েছে। পিসিআর টেস্ট, অ্যান্টিজেন টেস্ট এবং অ্যান্টিবডি টেস্ট। এর মধ্যে অ্যান্টিজেন টেস্ট করোনা রোগ নির্ণয়ের নতুন পদ্ধতি। বাংলাদেশে যেহেতু পিসিআর টেস্টের সক্ষমতা কম, তাই বেশ কিছুদিন থেকেই অ্যান্টিজেন টেস্ট শুরু করার পরামর্শ দিয়ে আসছিলেন বিশেষজ্ঞরা। এই টেস্টের সবচেয়ে বড় সুবিধা হলো, এর জন্য কোনো আধুনিক যন্ত্রপাতি বা দক্ষ জনবলের প্রয়োজন নেই। সময় লাগে অনেক কম এবং সঠিক ফলাফল পাওয়া যায়।

পিসিআর টেস্টের মতো অ্যান্টিজেন টেস্টেও নাক বা গলা থেকে শ্লেষ্মার নমুনা সংগ্রহে সোয়াব ব্যবহার করা হয়। পিসিআর টেস্টে শ্লেষ্মার নমুনায় ভাইরাস থাকলে তা নিশ্চিত হওয়ার জন্য অসংখ্যবার ভাইরাসের ডিএনএ’র প্রতিলিপি তৈরি করতে হয়। ফলে নমুনা বিশ্লেষণ শেষে রেজাল্ট পেতে বেশি সময় লাগে এবং এই টেস্ট ল্যাবে করতে হয়।

অন্যদিকে অ্যান্টিজেন টেস্টে শ্লেষ্মার নমুনায় ভাইরাসের নির্দিষ্ট ডিএনএ’র প্রতিলিপির পরিবর্তে ভাইরাস প্রোটিনের খণ্ডিতাংশকে দ্রুত শনাক্ত করা হয়। ৩০ থেকে ৪০ মিনিটের মধ্যেই অ্যান্টিজেন টেস্টের রেজাল্ট পাওয়া যায় এবং এই টেস্টের পজিটিভ রেজাল্ট বেশ নির্ভরযোগ্য।

ঢাকা/ফিরোজ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়