ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

পোশাক রাখায় যত ভুল

লাইফস্টাইল ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০৭, ২৬ আগস্ট ২০২০   আপডেট: ০৫:৫৪, ৩০ আগস্ট ২০২০
পোশাক রাখায় যত ভুল

নিজের পছন্দমতো পোশাক কিনতে আপনি কখনো সাত-পাঁচ চিন্তা করেন না। তারপর প্রিয় পোশাকটি ভুলভাবে সংরক্ষণের জন্য যখন নষ্ট হয়ে যায়, তখন কী ভালো লাগে? মোটেও ভালোলাগার কথা নয়। তাই চলুন ভুলগুলো খুঁজে বের করা যাক। পোশাক সংরক্ষণে সাধারণত ৯ ধরনের ভুল আমরা করে থাকি। 

ভুল হ্যাঙ্গার নির্বাচন: সব হ্যাঙ্গার সমান হয় না। আকার, আকৃতি বা নির্মাণের উপাদানে ভিন্নতা থাকে। ভিন্নতা থাকে পোশাকের ধরনেও। সুতরাং সব পোশাকের জন্য একই আকার, আকৃতির হ্যাঙ্গার উপযুক্ত নয়। তাই, বিভিন্ন আকৃতির হ্যাঙ্গার সংগ্রহে রাখুন। স্টিলের হ্যাঙ্গার এড়িয়ে যেতে পারেন। কারণ এসব হ্যাঙ্গার পিচ্ছিল হওয়ায় কাপড়ের আকৃতি বিকৃত করতে পারে। এর পরিবর্তে কাঠের হ্যাঙ্গার ব্যবহার করতে পারেন। খুব ছোট হ্যাঙ্গার পোশাকে ভাঁজ তৈরি করে ফেলে আবার হ্যাঙ্গারের আকৃতি বড় হলে কলারযুক্ত পোশাকগুলো নষ্ট হয়।  

সোয়েটার ঝুলিয়ে রাখা: সোয়েটার বা উলের পোশাক কিংবা জার্সি সারাবছর ব্যবহারের প্রয়োজন হয় না। দীর্ঘ দিন এগুলো অব্যবহৃত থাকে। এগুলো ঝুলিয়ে রাখার ফলে কাপড়ের ক্ষতি হতে পারে। এর পরিবর্তে ওয়ারড্রোবের ড্রয়ারে ভাঁজ করে রাখতে পারেন। কিন্তু ওয়ারড্রোবের ড্রয়ার যদি ছোট হয়, তাহলে সেখানেও গাদাগাদি করে রাখবেন না।

প্যান্ট অর্ধেক ভাঁজ করে হ্যাঙ্গারে রাখা: প্যান্ট অর্ধেক ভাঁজ করে হ্যাঙ্গারে রাখবেন না। এতে প্যান্টে ভাঁজ পড়ে যায়, খাঁজ তৈরি হয় আর ছোট-বড় দাগ পড়ে। এসব ঝুঁকি থেকে রক্ষা করতে হ্যাঙ্গারে সোজাসুজি প্যান্টগুলো ঝুলিয়ে দিতে পারেন।

অন্তর্বাস ভাঁজ করে রাখা: ব্রা ভাঁজ করে রাখা একটি ভুল পদ্ধতি। এর পরিবর্তে ফ্ল্যাটভাবে রাখুন। ওয়ারড্রোবে রাখলে ব্রার ওপর অন্যকোনো পোশাক রাখবেন না।

এক শার্টের ওপর আরেক শার্ট রাখা: অর্গানাইজিং এক্সপার্ট ম্যারি কন্ডো তার সর্বাধিক বিক্রিত বই ‘দ্য লাইফ চেঞ্জিং ম্যাজিক অব টাইডায়িং আপ’-এ উল্লেখ করেছেন, জামাকাপড় একটির ওপর আরেকটি রাখার পরিবর্তে ফাইল ক্যাবিনেটের ফাইলগুলোর মতো সারি করে উলম্ব বা খাড়াভাবে ভাঁজ করে রাখা উচিত।

ড্রয়ারে গাদাগাদি করে পোশাক রাখা: সুন্দরভাবে ভাঁজ করে রাখার পরিবর্তে পোশাকগুলো যদি একটি পর একটি ছড়িয়ে ছিটিয়ে ওয়ারড্রোবে জমা করতে থাকেন, এতে পোশাক কুঁচকে যাবে। পোশাকে সৌন্দর্য নষ্ট হবার পাশাপাশি এগুলো দুর্বল হয়ে পড়বে।

৮০/২০ নিয়ম অগ্রাহ্য: প্রত্যেক ব্যক্তি তার পোশাক কালেকশনের মাত্র ২০ শতাংশ নিয়মিত পরে। এই হিসাব অনুযায়ী, নিয়মিত ব্যবহার করতে হয় এমন পোশাক ওয়ারড্রোব বা আলমারির ডানদিকে সংগ্রহ করতে হবে। যাতে পোশাকগুলো সহজে হাতের কাছে পাওয়া যায়। বাকি ৮০ শতাংশ পোশাক ওয়ারড্রোবের বামদিকে সংরক্ষণ করতে পারেন।

না ধুয়েই ঋতুভিত্তিক পোশাক রেখে দেওয়া: প্রতিটি পোশাক শরীরের ঘাম, বাইরের ধুলাবালি, ধোঁয়া শোষণ করে। এগুলো ধোয়া ছাড়া দীর্ঘ সময়ের জন্য সংরক্ষণ করা উচিত নয়। যেমন শীত ঋতুর শেষে, শীতের পোশাকগুলো না ধুয়ে ওয়ারড্রোবে রেখে দেওয়া একটি ভুল সিদ্ধান্ত।

ড্রাই ক্লিন করা পোশাক প্লাস্টিকে ঢেকে হ্যাঙ্গারে ঝুলানো: এ ধরনের পোশাক সচরাচর ব্যবহারের তালিকায় সাধারণত থাকে না। স্যুট বা ব্লেজার ড্রাই ক্লিন করে প্লাস্টিকে ঢেকে হ্যাঙ্গারে ঝুলিয়ে রাখলে পোশাকের কাপড় দুর্বল হয়ে যায়। পোশাকের ভেতর বাতাস চলাচল বন্ধ থাকায় প্লাস্টিকে থাকা কেমিক্যাল ছড়িয়ে পড়ে কাপড় দুর্বল ও রঙ নষ্ট করে দিতে পারে। এছাড়া দীর্ঘদিন রাখলে প্লাস্টিকের ভেতরে আদ্রতা জীবাণুর সৃষ্টি করতে পারে।

ঢাকা/ফিরোজ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়