ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

করোনার নতুন উপসর্গ

দেহঘড়ি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:১১, ১ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১৭:৪৩, ২ সেপ্টেম্বর ২০২০
করোনার নতুন উপসর্গ

শুষ্ক কাশি থেকে শুরু করে তীব্র জ্বর- করোনাভাইরাসে আক্রান্ত হলে এ ধরনের একাধিক উপসর্গ দেখা দেয় বলে এতদিন জানা ছিল। এবার এর সঙ্গে আরো একটি লক্ষণ যোগ হয়েছে।

বিশেষজ্ঞরা কম পরিচিত একটি নতুন উপসর্গ সম্পর্কে সতর্ক করেছেন। আর তা হলো- পেটব্যথা। অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড রাজ্যের ৩৭ বছর বয়সী একজন নার্স পেটে ব্যথায় ভোগার পর তার কোভিড-১৯ রোগ ধরা পড়ায়, নতুন এই লক্ষণ সম্পর্কে সতর্ক করেছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

কুইন্সল্যান্ডের স্বাস্থ্যমন্ত্রী স্টিভেন মাইলস জানান, ওই নারী শনাক্ত করেছিলেন যে তার পেটব্যথা হয়েছে, যা সাধারণত কোভিড-১৯ এর লক্ষণ হিসেবে বিবেচনা করা হয় না। তবে তিনি বুদ্ধিমান ছিলেন এবং বুঝতে পেরেছিলেন যে, এটি একটি লক্ষণ যা কোভিড-১৯ রোগের হতে পারে। তিনি করোনা টেস্ট করেছিলেন এবং টেস্টের ফল করোনা পজেটিভ এসেছিল।

মাইলস বলেন, ‘স্বাস্থ্যের ওপর নিয়মিত নজর রাখাটা অস্বাভাবিক কোনো লক্ষণ দ্রুত শনাক্ত নিশ্চিত করতে পারে। আমরা সকলেই আমাদের স্বাস্থ্য পর্যবেক্ষণ করে সঠিক কাজটি করতে পারি। যদি এমন কোনো লক্ষণ দেখা দেয় যা উদ্বেগের কারণ, তাহলে টেস্ট করা উচিত। এই সঠিক কাজটি করার জন্য আমরা তাকে ধন্যবাদ জানাই।’

পেটব্যথা এবং করোনাভাইরাসের মধ্যে যোগসূত্র আবিষ্কারের এটিই প্রথম ঘটনা নয়। গত মে মাসে রয়্যাল কলেজ অব ফিজিশিয়্যান্স জার্নালে প্রকাশিত একটি গবেষণায় দেখা গেছে, ফ্রান্সের বেশ কয়েকজন কোভিড-১৯ রোগী প্রাথমিক উপসর্গ হিসেবে পেটব্যথায় ভুগেছিলেন এবং তাদের শ্বাসতন্ত্রজনিত কোনো লক্ষণ ছিল না। 

জেরাল্ড গাহাইডের নেতৃত্বে ওই গবেষণায় গবেষকরা লিখেছেন, ‘করোনাভাইরাস শ্বাসতন্ত্রের ভাইরাস হিসেবে বেশিরভাগ ক্ষেত্রে শ্বাসনালীর মাধ্যমে সংক্রামিত হয় বলে বিবেচনা করা হয়, তবে প্রাইমারি বা সেকেন্ডারি ওরাল কমিউনিকেশনের মাধ্যমেও এই ভাইরাস পেটের উপসর্গগুলোর জন্য দায়ী হতে পারে।’

গবেষকরা উল্লেখ করেন, করোনা মহামারি চলাকালীন সময়ে এ ধরনের উপসর্গের জন্যও কোভিড-১৯ টেস্ট করানো উচিত।

ঢাকা/ফিরোজ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়